প্রতীকী ছবি

Jhargram News: ষষ্ঠদফার ভোটে নজরকাড়া কেন্দ্র, এক নজরে দেখে নিন ঝাড়গ্রাম লোকসভার খুঁটিনাটি

ঝাড়গ্রাম: সবুজে ঘেরা জঙ্গলমহলে এবার ভোটের উত্তাপ বেশ রয়েছে। নির্বাচনী বিধি লাগু হওয়ার আগে কখনও প্রধানমন্ত্রী, কখনও মুখ্যমন্ত্রী কখনও আবার একাধিক হাই প্রোফাইল নেতৃত্বরা প্রচার করেছেন। শনিবার ভাগ্য নির্ধারণের পালা। একদিকে তৃণমূলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন কালিপদ সোরেন খেরওয়াল, বিজেপির হয়ে লড়ছেন প্রণত টুডু, অন্যদিকে বামেদের হয়ে নমিনেশন জমা করেছেন সোনামণি টুডু। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে শুধু এই তিন প্রার্থী নয় এছাড়াও নমিনেশন জমা করেছেন এসইউসিআই, বহুজন সমাজবাদী পার্টি, নির্দল এবং অন্যান্য দলের হয়ে বেশ কয়েকজন প্রার্থী।

এক নজরে দেখে নেওয়া যাক ঝাড়গ্রাম কেন্দ্রে পুরুষ মহিলা কিংবা তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের মোট পুরুষ ভোটারের সংখ্যা ৮৯০০৫১ জন, অন্যদিকে মহিলা ভোটারের সংখ্যা রয়েছে ৮৮৯৭২৪ জন। একই সঙ্গে তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১৯ জন। মোট জেলায় ভোটারের সংখ্যা ১৭৭৯৭৯৪ জন। অন্যদিকে ৮৫ বছর বেশি বয়সী ভোটারের সংখ্যা ১২৭০২ জন।একশো বছর ও তার বেশি বয়সী ভোটারের সংখ্যা ১৪২ জন। শারীরিক বিশেষ সক্ষম ভোটারের সংখ্যা ৮৩৬২ জন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী মোট ভোট কেন্দ্রের সংখ্যা ২০১৮টি। জেলাজুড়ে রয়েছে মোট ১২ টি মডেল বুথ, মহিলা পরিচালিত বুথ ২৯টি। এছাড়াও ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল, বিজেপি, বহুজন সমাজ পার্টি থেকে একটি করে নমিনেশন এবং সিপিআইএম একটি,অন্যান্য দল থেকে ৪ টি এবং ইন্ডিপেন্ডেন্ট ৫ টি নমিনেশন জমা পড়েছে। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে মত ২৯৭ টি স্পর্শকাতর ভোটকেন্দ্র রয়েছে। তথ্য অনুযায়ী জানা গিয়েছে, ঝাড়গ্রাম লোকসভায় ১৩৩ কেন্দ্রীয় বাহিনী এবং ২৪৩৬ জন রাজ্য পুলিশের কর্মী নিযুক্ত থাকবেন।

আরও পড়ুনঃ T20 World Cup 2024: বিরাট লজ্জা বাংলাদেশের! টি-২০ বিশ্বকাপের আগে আমেরিকার কাছে সিরিজ হার

স্বাভাবিকভাবে বেশ হাড্ডাহাড্ডি হতে চলেছে এবারের নির্বাচন। সব দলই জোর প্রচার করেছেন নির্বাচনকে কেন্দ্র করে। বিভিন্ন জায়গায় মজুত থাকবে কুইক রেসপন্স টিম থেকে পুলিশ আধিকারিকরা। শান্তিপূর্ণ ভোট করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। জঙ্গলমহলে কোন ফুল ফুটে তা বলবে সময়।

রঞ্জন চন্দ