গ্রামীন হাসপাতাল

East Bardhaman News: মুমূর্ষু রোগীদের নিয়ে উঠতে হয় দোতলায়, হাসপাতালের জরুরি বিভাগ নেই একতলায়

পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলার এই হাসপাতাল দেখলে আপনারাও বেশ কিছুটা অবাক হবেন। সাধারণত প্রত্যেকটা হাসপাতালেই দেখা যায়, হাসপাতালের জরুরী বিভাগ থাকে একদম হাসপাতালের নিচের তলায়। রোগীদের জরুরী পরিষেবা প্রদান করার জন্য হাসপাতালের নীচের তলাতেই জরুরী বিভাগ থাকতে দেখা যায় বিভিন্ন হাসপাতালে। কোনও রোগীর হঠাৎ শারিরীক পরিস্থিতি খারাপ হলে তৎক্ষণাৎ সেই রোগীকে হাসপাতালের জরুরী বিভাগে নিয়ে যাওয়া হয়। জরুরী বিভাগ নীচে থাকার কারণে এমারজেন্সি রোগীরদের চিকিৎসা পরিষেবা পেতেও বেশ কিছুটা সুবিধা হয়।

কিন্তু পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের মঙ্গলকোট গ্রামীন হাসপাতালে জরুরী বিভাগ রয়েছে দোতলায়। যদিও রোগীদের দোতলায় নিয়ে যাওয়ার জন্য র‍্যাম্প এর ব্যবস্থা রয়েছে। কিন্তু র‍্যাম্প এর ব্যবস্থা থাকলেও অনেক সময় এমারজেন্সি রোগীদের চিকিৎসা পরিষেবা পেতে একটু হলেও দেরি হয় বলে জানিয়েছেন মঙ্গোলকোট গ্রামীন হাসপাতালে উপস্থিত বেশকিছু রোগীর পরিজনেরা। এই প্রসঙ্গে মঙ্গলকোট গ্রামীন হাসপাতালে উপস্থিত কাজী আশরাফুল আলম বলেন , “এই হাসপাতালে এমারজেন্সি বিভাগ বর্তমানে দোতলায় রয়েছে। অনেক জায়গায় দেখেছি এমারজেন্সি বিভাগ নীচের তলায় রয়েছে। নীচে এমারজেন্সি থাকার জন্য রোগীদের সুবিধা হয়। তড়িঘড়ি রোগীকে এমারজেন্সিতে নিয়ে আসতে সুবিধা হয় । কিন্তু দোতলায় এমারজেন্সি বিভাগ থাকার জন্য সাময়িক অসুবিধা হয়। যদি নিচে ইমার্জেন্সির ব্যবস্থা করা হয় তাহলে খুবই ভাল হয়। “

আরও পড়ুন : গরমেও পাবেন আরাম, এই জায়গায় এলে প্রাণ জুড়াবে আপনারও

এই মঙ্গলকোট গ্রামীন হাসপাতালের পরিকাঠামো বেশ ভালোভাবেই সাজানো হয়েছে। বেড সংখ্যাও বাড়ানো হয়েছে এই হাসপাতালে। তাছাড়া আধুনিক মানের অপারেশন থিয়েটারও গড়া হয়েছে। জানা যায় এই হাসপাতালের জন্য, ৪২কোটি টাকা বরাদ্দ করেছে স্বাস্থ্য দফতর।এই মঙ্গলকোট গ্রামীন হাসপাতালের উপর পূর্ব বর্ধমান সহ বীরভূম জেলারও বহু মানুষ নির্ভরশীল। তাই রোগীর চাপও অনেক থাকে এই হাসপাতালে।

আরও পড়ুন : যেন ভুতুড়ে বাড়ি! স্বাস্থ্যকেন্দ্রে এসে রোগ সারার বদলে….

আগে অধিকাংশ রোগীকে কাটোয়া মহকুমা হাসপাতাল অথবা বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য যেতে হত। কিন্তু এই হাসপাতাল হওয়ার পর থেকে সাধারণ মানুষের অনেক সুবিধা হয়েছে। তবে বর্তমানে শুধুমাত্র মঙ্গলকোট গ্রামীন হাসপাতালের জরুরী বিভাগ নিয়ে একটু আধটু সমস্যায় পড়তে হয় রোগী থেকে শুরু করে রোগীর পরিজনদের।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

তাই সকলেই আবেদন জানিয়েছেন, যদি এই হাসপাতালের জরুরী বিভাগ নিচের তলায় করা হয় তাহলে বহু মানুষ উপকৃত হবেন।

বনোয়ারীলাল চৌধুরী