হিমসাগর আম 

Himsagar Mango: ধেয়ে আসছে Cyclone Remal, ঝটপট গাছ থেকে আম পেড়ে নিচ্ছেন চাষিরা, বাজারে আসতে চলেছে হিমসাগর আম! দাম কত হবে তা নিয়ে সংশয়

মুর্শিদাবাদ: মালদহ ও মুর্শিদাবাদ জেলার বিখ্যাত আমের চাষ। মুর্শিদাবাদ জেলার বিভিন্ন জায়গায় আমের চাষ করা হয়ে থাকে। মুলত বাগান লিজে নিয়ে আম চাষ করে থাকেন আম চাষীরা। কিন্তু একদিকে Cyclone Remal – র আতঙ্ক। অন্যদিকে, শ্রমিকের অভাব তাই সময়ের আগেই নামানো হচ্ছে গাছ থেকে হিমসাগর আম।

জামাই ষষ্ঠীর আগেই বাজারে মিলবে সেই আম বলেই দাবি আম চাষীদের। যা বিক্রি হবে ৬০-৭০ টাকা কেজি দরে।গত দু’দিন থেকে শুরু হয়েছে হিমসাগর আম সংগ্রহ। দেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে খ্যাতি রয়েছে এই হিমসাগর আমের। এবার আমের বাম্পার ফলন হওয়ায় গেল কয়েক বছরের লোকসান পুষিয়ে লাভের আশা করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা তাই সকাল থেকে শুরু করেছেন আম সংগ্রহের কাজ।

আরও পড়ুন – IPL Final 2024: KKR vs SRH: উইনিং কম্বিনেশনে কি শেষ মুহূর্তের বদল, হায়দরাবাদের বিরুদ্ধে গম্ভীরের মেগা রণনীতির ব্লু প্রিন্ট ফাঁস

আম বাগানগুলোতে অনেকটাই উৎসব মুখর পরিবেশে আম সংগ্রহের কাজে ব্যস্ত শ্রমিকরা। মুলত হিমসাগর আমকে আমের রাজা হিসেবে আখ্যায়িত করা হয়। আঁশহীন রসালো এই আম সুদূর সার্দল্লা বা হিমসাগর আম বাগান থেকে সংগ্রহ করা হয়। এরপর পাকিয়ে সঠিক ভাবে প্যাকেজিং এর মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হয়। মুলত ফলের রাজা আম। গ্রীষ্মের সবচেয়ে লোভনীয় স্বাদ লুকিয়ে আমেই।

কাঁচা থেকে পাকা, আমের প্রতি ভালোবাসা সব বয়সের মানুষের। যেমন তার গন্ধ, তেমন তার স্বাদ। আর নামগুলোও অদ্ভুত। তবে বর্তমানে প্রাকৃতিক দুর্যোগ Cyclone Remal – র আতঙ্ক কারণে এবং শ্রমিকের অভাব থাকার কারণে গাছ থেকে আম পাড়িয়ে নেওয়া হচ্ছে।

Kaushik Adhikary