Indian Railway: চাঁদিফাটা গরমে স্বচ্ছ পানীয় জল মিলবে যাত্রীদের, বিশেষ সুবিধা আনছে ভারতীয় রেল

কলকাতা: ​যাত্রা করার সময় ট্রেন যাত্রীদের সুযোগ-সুবিধা ও স্বাচ্ছন্দ্য সুনিশ্চিত করার প্রচেষ্টায় উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের (এনএফআর) পক্ষ থেকে বিভিন্ন স্টেশন চত্বর এবং অন-বোর্ড ট্রেনে স্বচ্ছ পানীয় জল সরবরাহের সফল প্রচেষ্টা চালানো হচ্ছে। এই গ্রীষ্মকালে তাপমাত্রা বৃদ্ধি হওয়ার পরিপ্রেক্ষিতে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে তার যাত্রীদের হাইড্রেশনের উপযুক্ত পদ্ধতি প্রদানের উপর গুরু্ত্ব আরোপ করেছে।

আর এরই উদ্দেশে জোনের বিভিন্ন প্রধান স্টেশনগুলিতে ওয়াটার ভেন্ডিং মেশিন (ডব্লিউভিএম), ওয়াটার কুলার ও জলের ট্যাপ পর্যাপ্ত পরিমাণে উপলব্ধ করার ব্যবস্থা গ্রহণ করেছে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে। এছাড়াও, নির্বাচিত স্টেশনগুলিতে নিয়মিত বিরতিতে অথবা যখনই প্রয়োজন হয় কুইক ওয়াটারিং সিস্টেম পদ্ধতির মাধ্যমে সমস্ত দূরপাল্লার ট্রেনে ওয়াটার রিফিলং করার ব্যবস্থাও করা হচ্ছে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় রিমলের তাণ্ডবের আশঙ্কা! রাত ১১টা থেকে সোমবার ৬টা পর্যন্ত শিয়ালদহে বন্ধ ট্রেন  

এই প্রচণ্ড গরমে সক্রিয় ভূমিকা গ্রহণ করে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে-এর পক্ষ থেকে কাটিহার জং., নিউ জলপাইগুড়ি, রায়গঞ্জ, সামসি, নিউ কোচবিহার, কোকরাঝাড়, হাসিমারা এবং আরও কিছু গুরুত্বপূর্ণ স্টেশনের প্ল্যাটফর্মে ১০০টিরও বেশি ওয়াটার ভেন্ডিং মেশিনের সক্রিয় উপলব্ধতা নিশ্চিত করা হয়েছে।

বোতল ও দূরে যাওয়ার জন্য কনটেনারের মধ্যে রিফিলিঙের জন্য স্থাপন করা এই ডব্লিউভিএমগুলি বিশুদ্ধ ও স্বচ্ছ জল প্রদান করে। এই মেশিনগুলির জন্য যাত্রীরাও উচিত মূল্যের বিনিময়ে পানীয় জল ক্রয় করতে সক্ষম হয়েছেন।

আরও পড়ুন: ২১ ঘণ্টা অপারেশন বন্ধ! ঘূর্ণিঝড়ের আগে বড় সিদ্ধান্ত কলকাতা বিমানবন্দরের, চূড়ান্ত যাত্রী হয়রানির আশঙ্কা

এই সুবিধাটি স্টেশনগুলিতে দিনরাত চব্বিশ ঘণ্টার জন্য উপলব্ধ রয়েছ। যাত্রীরা এর মাধ্যমে ৫ টাকার বিনিময়ে বিশুদ্ধ ও স্বচ্ছ জল ক্রয় করে রিফিলিং করতে পারবেন এবং ৮ টাকার বিনিময়ে এক লিটারের জল সহ কনটেনার ক্রয় করতে পারবেন। একইভাবে যাত্রীরা ২০ টাকা দিয়ে ৫ লিটার জল রিফিলিং ও ২৫ টাকার বিনিময়ে ৫ লিটার জল সহ কনটেনার ক্রয় করতে পারবেন।

যাতে যাত্রীরা প্রয়োজনের সময় বিনামূল্যে পানীয় জল উপযুক্ত পদ্ধতিতে সংগ্রহ করতে পারেন তার জন্য ডব্লিউভিএমগুলির পাশাপাশি জোনের প্রতিটি স্টেশনে, রেলওয়ে প্ল্যাটফর্মের নির্দিষ্ট দূরত্বে পর্যাপ্ত পরিমাণের ওয়াটার কুলার, ওয়াটার ট্যাপ ও টিউব ওয়েল কর্মক্ষম রয়েছে।

চাহিদার প্রতি লক্ষ্য রেখে যাত্রীদের জন্য স্টেশন প্ল্যাটফর্মগুলিতে আনুমানিক ১২৬টি ওয়াটার কুলার, ৮০১৫টি ট্যাপ এবং ৪৯৪টি টিউব ওয়েল স্থাপন করা হয়েছে।স্টেশন ও ট্রেনে যাত্রীদের পানীয় জল সরবরাহ করার এই সংহত প্রচেষ্টা শুধুমাত্র হাইড্রেশনকেই উন্নীত করে না বরং তার পাশাপাশি যাত্রীদের সামগ্রিক ভ্রমণ অভিজ্ঞতাও উন্নত করে।

প্রতিকূল পরিস্থিতিতেও যাত্রীদের কল্যাণ ও স্বাচ্ছন্দ্যকে অগ্রাধিকার দেওয়ার পদক্ষেপগুলি বাস্তবায়নের জন্য উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের পক্ষ থেকে একনিষ্ঠভাবে কাজ চালানো হচ্ছে।