নদী 

গোটা গ্রামে এখন একটাই চিন্তা! আসছে ঘূর্ণিঝড়, আতঙ্কে গ্রামবাসীরা

পূর্ব বর্ধমান: আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, আসতে চলেছে ঘূর্ণিঝড় রিমল। আর সেই কারণেই চরম আতঙ্কে রয়েছেন পূর্ব বর্ধমান জেলার অনেকেই।

পূর্ব বর্ধমান জেলার অন্তর্গত কালনা শহর। আর এই কালনা শহরের ১০ নম্বর ওয়ার্ডের পাল পাড়ার বাসিন্দারা বর্তমানে আতঙ্কের মধ্য দিয়েই দিন কাটাচ্ছেন। স্থানীয়দের কথা অনুযায়ী কয়েকমাস আগে এই এলাকায় বেশ কিছু জায়গায় ধস নেমেছিল।

স্থানীয়দের দাবি, এখনও পর্যন্ত সেই বাঁধ মেরামতের কোনও কাজ হয়নি। স্বভাবতই ঘূর্ণিঝড় রিমল এলে তাঁদের ব্যাপক ক্ষতি হবে। সেই কারণে চিন্তায় রয়েছেন এলাকাবাসীরা।

এই প্রসঙ্গে স্থানীয় বাসিন্দারা বলেন, “মাস দুয়েক আগে ধস নেমেছে এই এলাকায়। আবার শুনছি একটা ঘূর্ণিঝড় আসছে। যেহেতু আমরা গঙ্গা তীরবর্তী এলাকায় বসবাস করি তাই আমাদের কতটা ক্ষতি হবে না হবে তা আমরা বুঝতে পারছি না।”

আরও পড়ুন- ফাইনালে চাই মাত্র ১৮ রান, তাহলেই আইপিএলে বিরল নজির গড়বেন সুনীল নারিন

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কয়েকমাস আগে যে ধস নেমেছিল সেটার দিকেও প্রশাসনের তরফে কোনও নজর দেওয়া হয়নি। এমনকী এখনও পর্যন্ত বাঁধ মেরামতের দিকেও নজর দেয়নি প্রশাসন। কালনার নদী তীরবর্তী ১০ নম্বর ওয়ার্ডের পাল পাড়ার বাসিন্দারা এখন আতঙ্কে।

এই বিষয়ে কালনা পৌরসভার উপ পুরপ্রধান তপন পড়েল জানিয়েছেন, চিন্তার কোনও কারণ নেই। কালনা পৌরসভা পরিস্থিতি প্রতিকুল হলে তার মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছে। এছাড়াও ডিজাস্টার ম্যানেজমেন্টের কর্মী রয়েছেন। সকলের সুবিধার্থে হেল্প লাইন নাম্বারও চালু করা হয়েছে।

এই প্রসঙ্গে কালনা পৌরসভার উপ পুরপ্রধান তপন পড়েল আরও বলেন, “প্রাথমিকভাবে সামাল দেওয়ার জন্য আমাদের যথেষ্ট পরিমাণে ত্রাণ রয়েছে এবং মোকাবিলা করার জন্য আমরা প্রস্তুত রয়েছি। যেহেতু এখনও ভোট শেষ হয়নি, মডেল কোড অফ কন্ডাক্ট জারি রয়েছে, সেই কারণে অনেক বাধ্যবাধকতা মেনে কাজ করতে হচ্ছে।”

কালনা পৌরসভার তরফে রিমলের মোকাবিলা করার জন্য বিভিন্ন ব্যবস্থা থাকলেও  চিন্তা দূর হচ্ছে না কালনার পাল পাড়ার বাসিন্দাদের।

বনোয়ারীলাল চৌধুরী