জেলা প্রশাসনিক কার্যালয়

Cyclone Remal: উপকূলে আছড়ে পড়বে রিমল! দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত পূর্ব মেদিনীপুর প্রশাসন

দিঘা: ঘূর্ণিঝড় রিমল মোকাবিলায় সম্পূর্ণরূপে প্রস্তুত পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে চূড়ান্ত সর্তকতা মূলক পদক্ষেপ করা হয়েছে। নীচু এলাকার মানুষদের সরানো হচ্ছে আশ্রয় কেন্দ্রে। শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় ধেয়ে আসছে উপকূলের দিকে। এখনও উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। এই ঘূর্ণিঝড়টির আঘাত হানবে বাংলাদেশের খেপুপাড়া উপকূল থেকে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপপুঞ্জের মধ্যবর্তী স্থানে। ঘূর্ণিঝড়টির ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ থাকবে ১৩০ কিলোমিটার।

ঘূর্ণিঝড় রিমলের প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে সকাল থেকেই বইছে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টি। বেলা যত গড়াচ্ছে, ঝোড়ো হাওয়া ও বৃষ্টির পরিমাণ বাড়ছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় আগেই দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলির সঙ্গে বৈঠক করেছেন নবান্ন। পূর্ব মেদিনীপুর জেলায় এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ঝড়ের প্রভাবে উত্তাল থাকবে সমুদ্র। বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। আর এই ঘূর্ণিঝড় মোকাবিলায় চূড়ান্ত রকমের প্রস্তুত পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্লক ব্লকে খোলা হয়েছে কন্ট্রোল রুম।

ব্লক ছাড়াও সব প্রতিটি মহকুমায় একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এমনকি জেলা স্তরে একটি কন্ট্রোলরুম খোলা হয়েছে। প্রতিটি কন্ট্রোলরুমে প্রত্যেকটি দফতর একসঙ্গে কাজ করছে।

পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন সূত্রে জানা যায়, পূর্ব মেদিনীপুর জেলায় ইতিমধ্যেই এনডিআরএফ টিম এবং এসডিআরএফ টিম এসেছে। পূর্ব মেদিনীপুর জেলায় হলদিয়া এবং দিঘাতে একটি করে এনডিআরএফ টিম মোতায়েন হয়েছে। অন্যদিকে নন্দীগ্রাম এবং হলদিয়ায় একটি করে এসডিআরএফ টিম মোতায়েন করা হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে ৪৩ টি ত্রাণ শিবিরের খোলার পাশাপাশি ৩৫০ টি স্কুল চিহ্নিত করা হয়েছে ত্রাণ শিবিরের জন্য। পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন সূত্রে আরও জানা যায়, যেসব এলাকায় জলোচ্ছ্বাসে জল ঢুকে যাওয়ার সম্ভাবনা রয়েছে সেই সব নীচু জায়গা থেকে সাধারণ মানুষকে ইতিমধ্যেই ত্রাণ শিবিরে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলায় ঘূর্ণিঝড়ের মোকাবিলায় দিঘা জুড়ে চরম সর্তকতা অবলম্বন করা হয়েছে। দিঘা সৈকত সরণীতে পুলিশের পাশাপাশি ৬৪ জন নুলিয়া মোতায়ন করা হয়েছে। সৈকত সরণী বরাবর দড়ি দিয়ে ব্যারিকেড তৈরি করা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা যায় জেলার প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি করে কুইক রেসপন্স টিম গড়ে তোলা হয়েছে। তাদের পর্যাপ্ত যন্ত্রপাতি ও তুলে দেওয়া হয়েছে। জেলা প্রশাসন সূত্রে আরও জানা যায় পর্যাপ্ত পরিমাণে শুকনো খাবার শিশুদের খাবার সহ অন্যান্য খাদ্য সামগ্রী মজুত করা হয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র উপকূলের পাশাপাশি নদী উপকূলবর্তী এলাকাগুলিতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং প্রচার চলছে। ঘূর্ণিঝড় রিমোটের মোকাবিলায় পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন জানিয়েছে সাধারণ মানুষকে এই বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে প্রশাসন প্রস্তুত রয়েছে যে কোন প্রয়োজনে কন্ট্রোলরুমে ফোন করতে পারে মানুষ। পূর্ব মেদিনীপুর জেলার কন্ট্রোল রুমের নাম্বার হল, ০৩২২৮-২৬২৭২৮

সৈকত শী