Haldia Port

Cyclone Remal Update: ধেয়ে আসছে রিমল, বন্ধ করে দেওয়া হল হলদিয়া বন্দরে জাহাজ চলাচল

হলদিয়া: ঘুর্ণিঝড় রিমলের কথা মাথায় রেখে আপৎকালীন পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হয়েছে হলদিয়া বন্দরে জাহাজ চলাচল এবং পণ্য পণ্য ওঠানো-নামানোর কাজ।

হলদিয়া বন্দরে জারি হয়েছে ৩ দিনের ‘রিমল সতর্কবার্তা’। প্রবল ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতায় রবিবার দুপুর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে বন্দরে আসা জাহাজে পণ্য ওঠানো-নামানোর কাজ। শনিবার রাতের পর থেকে নতুন করে কোনও জাহাজকে ‘কলিং’ দেওয়া হয়নি। হলদিয়া ও কলকাতা অভিমুখী বিদেশি জাহাজগুলিকে সাগর সংলগ্ন স্যান্ডহেড থেকে নিরাপদ দূরত্বে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে হলদিয়া বন্দর কর্তৃপক্ষ। পাশাপাশি হলদিয়া বন্দর এলাকায় ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে বিশালাকৃতির হারবার ক্রেনগুলিকে নামিয়ে রাখা হয়েছে। বন্দরে আসা জাহাজগুলিকে ডক এরিয়ার মধ্যে কাঁছি দিয়ে বিশেষভাবে লক করে রাখা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে তীব্র ঘূর্ণিঝড় হিসেবে অবস্থান করছে রিমল। ভারতের মৌসম ভবন জানিয়ে দিয়েছে বাংলাদেশের মংলার কাছাকাছি রবিবার মাঝরাতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। রবিবার মাঝরাতে ল্যান্ডফলের সময় রিমলের এর গতিবেগ থাকবে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। রাত ১১টা থেকে ১টার মধ্যে ল্যান্ডফলের সম্ভাবনা। রবিবার দুপুর থেকে সোমবার দুপুর পর্যন্ত দুর্যোগ থাকবে। বিকেল পাঁচটার পর থেকেই রিমল এর প্রভাব সরাসরি পড়তে শুরু করেছে বাংলায়। সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম রূপেই উত্তরমুখী এগোচ্ছে রিমল। বর্তমানে সমুদ্রে তার নিজস্ব গতিবেগ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

রবিবার মাঝরাতে ল্যান্ডফলের সময় রিমলের এর গতিবেগ থাকবে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। রাত ১১টা থেকে ১টার মধ্যে ল্যান্ডফলের সম্ভাবনা। রবিবার দুপুর থেকে সোমবার দুপুর পর্যন্ত দুর্যোগ থাকবে। বিকেল পাঁচটার পর থেকেই রিমল এর প্রভাব সরাসরি পড়তে শুরু করেছে বাংলায়। সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম রূপেই উত্তরমুখী এগোচ্ছে রিমল। বর্তমানে সমুদ্রে তার নিজস্ব গতিবেগ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। আইএমডি জানাচ্ছে, তীব্র ঘূর্ণিঝড় রিমল এর সাইক্লোন সেন্টারের আবর্তের বর্তমান গতি ১০০ থেকে ১১০ কিমি। সর্বোচ্চ ১২০ কিমি। উত্তর অভিমুখে গত ৬ ঘন্টায় ১৩ কিলোমিটার গতিবেগ নিয়ে এগিয়েছে উত্তর বঙ্গোপসাগর উপকূলের দিকে।

এই সাইক্লোনিক ঝড়ের জেরে ২৬ ও ২৭ মে বাংলায় চলবে ঝড় বৃষ্টি বজ্রপাত। পূর্বাভাস বলছে, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইবে দুই জেলায়।