গৌতম গম্ভীরকে কোচ হিসেবে চাইছে বোর্ড

BCCI Head Coach: IPL চ্যাম্পিয়ন হয়েছে KKR, গম্ভীরকে কী আদৌ ছাড়বে? ভারতের হেড কোচ হওয়ার দৌড়ে এগিয়ে গোতি

মুম্বই:  রাহুল দ্রাবিড়ের ব্যাটন কার হাতে উঠবে? এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে আইপিএলে কেকেআর-কে চ্যাম্পিয়ন করার পর টিম ইন্ডিয়ার হেড কোচ হওয়ার দৌড়ে গৌতম গম্ভীর যে অনেকটাই এগিয়ে গেলেন, সেটা নিশ্চিত।

এদিকে, বিসিসিআই টিম ইন্ডিয়ার প্রধান কোচের পদে আবেদনের ডেটলাইন বেঁধে দিয়েছে ২৭ মে সন্ধ্যা ৬টা। দৌড়ে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক এবং বর্তমানে দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং, অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ এবং লখনউ সুপার জায়ান্টসের বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গার, প্রাক্তন ইংল্যান্ড কোচ এবং বর্তমান আরসিবি কোচ অ্যান্ডি ফ্লাওয়ার, রাজস্থান রয়্যালসের কোচ কুমার সাঙ্গাকারা এবং অব্যশই গম্ভীর নিজে।

আরও পড়ুন – BCCI: আজ কোটি-কোটি গলে যায় এদিক-সেদিক দিয়ে, কয়েক বছর আগে ‘ঠনঠন গোপাল’ ছিল বোর্ড, ক্রিকেটারদের দিত ১ টাকা

তবে বিদেশিদের কেউই ভারতের হেড কোচ পদের জন্য বিশেষ আগ্রহ দেখাচ্ছেন না। এর একাধিক কারণ রয়েছে। ফ্লাওয়ার জানিয়েছেন, তাঁর সমস্ত ফোকাস এখন আরসিবিতেই রয়েছে। সাঙ্গাকারাও তাই বলেছেন। ল্যাঙ্গার এই বিষয়ে কেএল রাহুলের পরামর্শ চেয়েছিলেন। টিম ইন্ডিয়ার কোচ হওয়ার চাপ এবং রাজনীতি নিয়ে রাহুল তাঁকে যা বলেছেন, তারপর ল্যাঙ্গারও আগ্রহ হারিয়েছেন।

অন্য দিকে, রিকি পন্টিং জানিয়েছেন, আইপিএল চলাকালীন বেসরকারিভাবে তিনি এই বিষয়ে মুখোমুখি জানিয়েছেন। তবে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছেন, বিসিসিআই কোনও প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটারের সঙ্গে চাকরির জন্য যোগাযোগ করেনি। ফলে এই মুহূর্তে পন্টিংয়ের ভারতীয় হেড কোচের দৌড়ে থাকার প্রশ্নই উঠছে না।

প্রেস রিলিজে খুব স্পষ্টভাবে জানানো হয়েছে, বিসিসিআই এমন একজনকে খুঁজছে, যিনি ভারতের ঘরোয়া ক্রিকেট কাঠামোকে খুব ভালভাবে বোঝেন। ফলে বিদেশি কোচ নিয়োগের ধারণা বাতিল করে দিয়েছে খোদ বিসিসিআই। তাহলে হাতে রইলেন গৌতম গম্ভীর। এখন প্রশ্ন হল, কেকেআর কি গম্ভীরকে ছাড়তে রাজি হবে?

ভারতীয় হেড কোচের চাকরির মেয়াদ ৩ বছর। এটা গম্ভীরের ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা হতে পারে। কারণ কেকেআরের চাকরি ছেড়ে দিতে হবে। আইপিএল জয়ের পর কোচের চাকরি ছাড়াটা যথেষ্ট চ্যালেঞ্জিং বইকি! হ্যাঁ, টিম ইন্ডিয়াকে সামলানোর চাপ অপরিসীম। আর গম্ভীর চাপের মুখেই বড় ইনিংস খেলার জন্য পরিচিত। আরও একটা জিনিস মাথায় রাখতে হবে। টিম ইন্ডিয়া রূপান্তরের মধ্যে দিয়ে যাচ্ছে। আর গম্ভীরই সেই ব্যক্তি যিনি সঠিকভাবে এই রূপান্তরটা করতে পারেন। তবেই ভারতীয় ক্রিকেটে এক নতুন যুগ শুরু হবে।