বাড়ির ছাদে পদ্ম চাষ

Roof Top Garden Tips: বাড়ির ছাদে পদ্ম চাষ করুন খুব সহজেই! একসঙ্গে পাওয়া যাবে ২ উপকার! কী ভাবে জানুন

জলপাইগুড়ি: ছাদ পুকুরে পদ্ম! অবাক হচ্ছেন? ভাবছেন বাড়ির ছাদে আবার পুকুর? সেখানে পদ্ম! কী ভাবে সম্ভব? চাইলে সবই সম্ভব। শহরে পুকুরের সংখ্যা এক্কেবারেই কম তো কী হয়েছে, বাড়ির ছাদে পুকুর বানিয়ে তাতে পদ্ম ফুল চাষ করেই তাক লাগিয়ে দিয়েছেন জলপাইগুড়ির এক দম্পতি। ক্রমেই কমে আসছে জলাশয়, পুকুর,ডোবার সংখ্যা। জলাশয়, পুকুর বোজানো হচ্ছে প্রতিদিন। শহরের আনন্দপাড়ায় নিজের বাড়ির দোতলার ছাদে পদ্ম চাষ করে সকলকে তাক লাগলেন জলপাইগুড়ি শহরের এই দম্পতি।

জলপাইগুড়ি কদমতলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা প্রভা সরকার এবং তাঁর স্বামীর প্রচেষ্টায় বাড়ির ছাদেই চাষ করেছেন জল পদ্ম। বিশাল বড় বড় জলভর্তি গামলায় বেশ সুন্দর ফুটে রয়েছে গোলপাতা বিশিষ্ট জল পদ্ম। দেখলে বোঝাই দায় যে সেটি পদ্ম পুকুরের নয়, ছাদপুকুরের। এই পদ্ধতিতে পদ্ম চাষ করায় কিন্তু লাভ হয়েছে আরেকদিকেও।

চলতি বছরে জলপাইগুড়ি শহরে যে গরম পড়েছে তাতে নাজেহাল অবস্থা সকলের। ছাদের দালান ঘর দিয়ে যেন গরম হলকা বইছে, এমনই গুমোট গরমের সাক্ষী থেকেছে জলপাইগুড়ির প্রতিটি সাধারণ মানুষ । তাই এভাবে ছাদে জল পদ্ম চাষ করার কারণে তার ছাদ এবং ঘরের ভেতর বেশ ঠান্ডা থাকছে বলেই জানালেন ওই দম্পতি।

আরও পড়ুন: ঘরে ধুলোবালির চিহ্ন থাকবে না! অ্যালার্জি থেকে মুক্তি, বিনা পয়সায় কীভাবে হবে সাফাই

আরও পড়ুন: ক্যালসিয়ামের খনি! মাইগ্রেনের যম, পেটের সমস্যা কমায় নিমেষে! পাতে রাখলেই শরীর ফিট

একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে, অন্যদিকে ঘর থাকছে ঠান্ডা। বাড়ির রঙ সাদা হলেও এই বাড়ি যেন সবুজ আকার ধারণ করেছে। বিরল এই দৃশ্য দেখতে আশেপাশের বহু মানুষের এই আনাগোনা লেগেই থাকে সরকার দম্পতির বাড়িতে।

সুরজিৎ দে