গরমে আচমকা ফেটে যেতে পারে গাড়ির টায়ার! এই ৫টি ব্যাপার মাথায় রাখুন

কলকাতা: গরমকালে শুধু মানুষই হাঁসফাঁস করে না। যানবাহনেরও একই অবস্থা হয়। তাই গ্রীষ্মের মরশুমে গাড়ি যাতে ঠিকঠাক কাজ করে তার জন্য যথাযথ যত্ন নেওয়া এবং অতিরিক্ত সতর্ক থাকা প্রয়োজন।

গত কয়েক সপ্তাহে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে দেশের একাধিক জায়গায় গাড়িতে আগুন এবং টায়ার ফেটে যাওয়ার মতো ঘটনা সামনে এসেছে।

গ্রীষ্মের গরম আবহাওয়ায় গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ যেমন টায়ার, প্রয়োজনীয় তরল এবং শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থার উপর আতিরিক্ত চাপ পড়ে। এই কারণেই গরমে গাড়ির বাড়তি যত্ন নেওয়াটা গুরুত্বপূর্ণ। গ্রীষ্মে গাড়ি যাতে ভাল এবং কার্যকরী অবস্থায় থাকে তা নীশ্চিত করতে ৫টি জিনিস মাথায় রাখতে হবে।

আরও পড়ুন- মোবাইলে এই ভিডিও দেখেন? ক্লিক করলেই খালি হয়ে যাবে ব্যাঙ্কের টাকা!

এসেনসিয়াল ফ্লুইড লেভেল: গাড়ি বের করার আগে ইঞ্জিন অয়েল, ব্রেক অয়েল, কুল্যান্টের মতো এসেনসিয়াল ফ্লুইড লেভেল ঠিক আছে কি না, দেখতে হবে। দীর্ঘ দূরত্ব অতিক্রম করার জন্য এটা গুরুত্বপূর্ণ। শুধু গরমকালে নয়, সবসময়ই এটা দেখা উচিত।

টায়ারের স্বাস্থ্য: টায়ার প্রেসার যথাযথ আছে কি না, দেখাও সমান গুরুত্বপূর্ণ। কারণ এটা প্রতিদিন বদলায়। বাইরের তাপমাত্রা টায়ার প্রেসারের উপর প্রভাব ফেলে। গরমকালে টায়ারের মধ্যে বায়ুচাপ বাড়ার সম্ভাবনা থাকে। আর বায়ুর চাপ বাড়লে যে কোনও মুহূর্তে টায়ার ফেটে যেতে পারে।

উইন্ডশিল্ড ওয়াইপার: উইন্ডশিল্ড ওয়াইপারে রবার জাতীয় পদার্থ থাকে। গরমে ক্ষয়ে যায়। এর ফলে কাচে দাগ পড়ে। তাই গরমকালে ওয়াইপার নিয়মিত পরীক্ষা করা উচিত। যদি দেখা যায়, ক্ষয়ে গিয়েছে, তাহলে তৎক্ষণাৎ বদলে ফেলতে হবে।

আরও পড়ুন- ওয়াশিং মেশিন বন্ধ থাকলেও হতে পারে বিস্ফোরণ! এই ভুলগুলো করছেন না তো? জানুন

কেবিন এয়ার ফিল্টার: গরমে গাড়িতে প্রায় সারাক্ষণই এসি চলে। ফলে এয়ার ফিল্টারকে বাড়তি পরিশ্রম করতে হয়। এসি চলাকালীন বাইরের দূষিত বাতাস গাড়ির ভিতরে ঢুকতে বাধা দেয় এয়ার ফিল্টার। তাই এয়ার ফিল্টার খারাপ হলে এসির উপরেও তার প্রভাব পড়ে।

গাড়ির অন্দরসাজ: সূর্যের আলো সরাসরি গাড়ির ভিতরে ঢোকে। তাই প্রচণ্ড গরমে সিটের চামড়া বা প্লাটিক পার্টস ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। রঙ চটে যায় কিংবা চিড় ধরে। এই সময় টাওয়াল বা কভার দিয়ে ড্যাশবোর্ড ঢেকে রাখা উচিত।