সুবর্ণরেখা আম 

How To Grow Mango At Home: সহজেই বাড়িতে ফলান এই নবাবী আম, রঙে, স্বাদে অতুলনীয় এই আম

মুর্শিদাবাদ: মুর্শিদাবাদ জেলার অনেক বিখ্যাত আম রয়েছে। তার মধ্যে অন্যতম হল সুবর্ণরেখা আম। এই প্রজাতির আম বাড়ির বাগানে বা টবে ছোট চারা এনে আমের ফলন করা যেতে পারে। যেমন স্বাদ আর ঠিক তেমনই ফলন ও অনেক বেশি বলেই মনে করা হয় সুবর্ণরেখা, উত্তর ভারতে চিন্না-সুবর্ণরেখা এবং সুন্দরী নামেও পরিচিত।

একটি জাত যা পুরু চামড়ার সঙ্গে ডাঁটার কাছে লাল আভা দ্বারা সহজেই শনাক্ত করা যায়। ফল মাঝারি, ডিম্বাকৃতির। গোড়া ফলের উপরের অংশ সামান্য চ্যাপ্টা এবং শীর্ষ ফলের নীচে গোলাকার।এই জাতের আম নরম, আঁশবিহীন, মনোরম গন্ধের সঙ্গে হলুদ রঙের, প্রচুর রসের সঙ্গে মিষ্টি স্বাদের। গাছে ফলন এলে একদিনও গাছ ফাঁকা থাকার ব্যাপার নেই। অর্থাৎ আম বড় হওয়ার সঙ্গে সঙ্গে গাছের বাকি জায়গায় মুকুল আসতে শুরু করে।

আরও পড়ুন – King Of Nuts: বাদাম খাচ্ছেন তো, কিন্তু জানেন কি বাদামের রাজা কে, কোলেস্টোরল হবে কুপোকাত, ডায়াবেটিসের নিঃশ্বাস নেওয়া বন্ধ

এই মকুল থেকে দানা হয়ে আম বড় হতে শুরু করলে আবার মুকুল। বছরের সবসময় এভাবেই চলতে থাকে। আবার স্বাদে যেমন মিষ্টি তেমনই সুগন্ধিযুক্ত। ফলে আগষ্ট সেপ্টেম্বর মাসে এই আমের বেশি ফলন লক্ষ্য করা যায়।

এই আমের পরিচর্চা নিজের বাড়িতে ও ছাদে ও করা যেতে পারে। কয়েকবার চাষ ও মই দিয়ে জমি সমতল এবং আগাছামুক্ত করতে হবে। রোপণ দূরত্ব নির্ভর করে আমের জাতের উপর। গাছের পরিচর্যা বলতে বছরে দু’‌বার গোবর সার ও জল পরিমাণ মতো দিতে হয়। বৃষ্টির সময় ছত্রাকনাশক এবং রোগ অনুযায়ী কীটনাশক স্প্রে করলেই চলে। নতুন পাতা আসার সময় কীটনাশক বেশি দরকার হয়।

Kaushik Adhikary