Mushroom health benefits

Mushroom health benefits: ডায়াবিটিস নিয়ন্ত্রণ থেকে রোগ প্রতিরোধ, মাশরুমের অনেক গুণাগুণ

কলকাতা: আগে অনেকেই মাশরুমকে ‘ব্যাঙের ছাতা’ বলে কটাক্ষ করতেন। কিন্তু দিন বদলেছে। এখন অনেকের কাছেই পাতে মাশরুম পড়লে আর নিরামিষ খাচ্ছেন বলে মনে হয় না। যেমন স্বাদ, তেমন স্বাস্থ্য গুণ, মাশরুম তাই অনেকের কাছেই বেশ পছন্দের। বাজারে বাটন মাশরুম, অয়েস্টার মাশরুম- সহ বিভিন্ন ধরনের মাশরুম পাওয়া যায়। জেনে নিন মাশরুম কী ভাবে আপনার স্বাস্থ্যের খেয়াল রাখে।

আরও পড়ুন: রাত থেকেই বৃষ্টি রাজ্যে, রবিবারও ভিজতে পারে একাধিক জেলা, জানাল আবহাওয়া দফতর

১) কম কোলেস্টেরল যুক্ত খাবার হিসাবে মাশরুম বেশ জনপ্রিয়। গবেষণা থেকে পাওয়া গেছে যে মাশরুম শরীরে কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করে।

২) মাশরুমে থাকে প্রচুর পরিমাণ ফাইবার রয়েছে। বিটা গ্লুকান নামক এক ধরনের ফাইবার মাশরুম থেকে পাওয়া যায়। এই ফাইবার কোলেস্টেরলের সমস্যা দূর করে হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

৩) ভিটামিন ডি-র উৎস হিসাবে মাশরুম বেশ গুরুত্বপূর্ণ। অনেকেই ভিটামিন ডি-র জন্য সাপ্লিমেন্ট খান, কিন্তু মাশরুমে ভিটামিন ডি রয়েছে। এই ভিটামিন ডি হাড়ের যত্নের জন্য দরকারি।

৪) বিটা গ্লুকান নামক ফাইবার ডায়াবিটিস নিয়ন্ত্রণেও বেশ কার্যকর। নিয়মিত মাশরুম খেলে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি কমে।

‍৫) মাশরুমে রয়েছে একাধিক অ্যান্টি-অক্সিড্যান্ট। অ্যান্টি-অক্সিড্যান্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে এবং পরোক্ষ ভাবে হৃদ্‌রোগ এবং ক্যানসারের মতো রোগের ঠেকাতে ভূমিকা নেয়।