এছাড়া ৪৫ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য অগ্রাধিকার দেওয়া হয়। মহিলা, বয়স্ক এবং প্রতিবন্ধীদের জন্য রেলওয়ে এই সুবিধা প্রদান করে। যদি কোনও মহিলার টিকিট ভুল করে বেশি বুক করা হয়, তবে তিনি টিসির সাথে কথা বলে তা পরিবর্তন করতে পারেন।

Indian Railways: ভারতীয় রেলের নয়া বড় চমক, ‘এয়ারবোর্ন লিডার’ সার্ভে চালাবে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে

আবীর ঘোষাল, কলকাতা: উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে লামডিং-শিলচর হিল সেকশনের গুরুত্বপূর্ণ স্থানগুলিতে এয়ারবোর্ন ইলেকট্রোম্যাগনেটিক লিডার সার্ভে চালানোর জন্য প্রস্তুত হয়েছে। এই সার্ভেটি বর্ষার সময় এবং তার পরে পরিচালনা করা হবে। এই সার্ভের মাধ্যমে মাটির স্তরের প্রকার, স্লপের স্থায়িত্ব, পাহাড়ের কোনও অবস্থার পরিবর্তনের জন্য প্রাকৃতিক অথবা গঠিত ত্রুটির উপস্থিতি, মাটির স্তরের নীচে জল জমে থাকা, স্লিপ সার্কলের গঠন ও হিল টোর স্থায়িত্ব বিশ্লেষণ করা হবে।

আরও পড়ুন– রাশিফল ৩ জুন; দেখে নিন আপনার আজকের দিন নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

​লামডিং-বদরপুর সেকশনের কিমি ৪৫ থেকে কিমি ১২৫-এর মধ্যে সার্ভে পরিচালনা করা হবে। সার্ভের জন্য ইতিমধ্যে টেন্ডার চূড়ান্ত করা হয়েছে এবং নয়ডা ভিত্তিক মেসার্স গারুদাইউএভি সফ্ট সলিউশন প্রাইভেট লিমিটেড কোম্পানিকে দেওয়া হয়েছে। শক্তিশালী ডিজিটাল ট্যুইন ভিত্তিক এ.আই. পরিচালিত ওয়ান পয়েন্ট মনিটরিং সিস্টেমের দ্বারা এই এয়ারবোর্ন গ্রাউন্ড সারফেস সার্ভে এবং সাব সারফেস ইলেকট্রোম্যাগনেটিক সার্ভে চালানো হবে। এর মাধ্যমে জিওফিজিক্যাল ল্যান্ডস্কেপ ও ভূগর্ভস্থ পরিবেশ পর্যবেক্ষণ করা হবে, যা ল্যান্ড স্লাইড/স্লিপ প্রবণ দুর্বল ও বিপদশঙ্কুল স্থানে মানুষের হস্তক্ষেপ ছাড়াই ট্র্যাকের অবস্থার প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণের জন্য ফেইলার/গুরুত্বপূর্ণ অঞ্চল চিহ্নিত করতে ও বিশ্লেষণ করতে সাহায্য করবে।

আরও পড়ুন- উত্তরবঙ্গের বৃষ্টি আর দক্ষিণবঙ্গে চরম অস্বস্তি ! আগামী ক’দিন রাজ্যে আবহাওয়া কেমন থাকবে? জেনে নিন

এই সার্ভে নন-ইনভেসিভ সেন্সর অর্থাৎ লিডার (LiDAR), অপ্টিক্যাল ফটোগ্রামেট্রি, ইনফ্রারেড ম্যাপিং ও গ্রাউন্ড পেনেট্রেটিং রাডার ও এয়ারবোর্ন ইলেকট্রোম্যাগনেটিক ব্যবহার করে করা হবে। সার্ভের মাধ্যমে তৈরি করা হাজার হাজার তথ্যের উন্নত তুলনার জন্য আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স সফ্টওয়্যারের দ্বারা ফলাফল অথবা আউটপুট বিশ্লেষণ করা হবে এবং এমন জটিলতাপূর্ণ স্থানের জন্য প্রতিকারমূলক ব্যবস্থা প্রদান করা হবে।বিস্তারিত বিবরণ এবং সুনির্দিষ্ট মানদণ্ডের তথ্য পাওয়ার জন্য লিডার (লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং) প্রযুক্তি ব্যবহার করা হয়। বিদ্যমান রেলওয়ে ট্র্যাক, নিকটবর্তী  ভূখণ্ড ও যে কোনও প্রাসঙ্গিক পরিকাঠামো-সহ প্রকল্পের স্থানের টপোগ্রাফি ক্যাপচার করতে এয়ারবোর্ন অথবা টেরেস্ট্রিয়াল লিডার স্ক্যানার ব্যবহার করে লিডার সার্ভে পরিচালনা করা হয়।

রেলওয়ে সার্ভে প্রকল্পে রেলওয়ের পরিকল্পনা, ডিজাইন, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের সহায়তার জন্য সার্ভের কার্যকলাপ ও কৌশলের এক বিশাল পরিসর অন্তর্ভুক্ত থাকে। রেলওয়ে পরিবহণ ব্যবস্থার সুরক্ষা, দক্ষতা ও কার্যকারিতা নিশ্চিত করার ক্ষেত্রে এই সার্ভে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।