মানিক সাহা

Manik Saha: বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়াতে এগিয়ে আসার আহ্বান মানিক সাহার, ছাত্রসমাজকে বড় বার্তা 

আগরতলা : ত্রিপুরাকে একটি আদর্শ রাজ্য হিসেবে গড়ে তুলতে সকল অংশের মানুষের সহযোগিতা প্রয়োজন। এক্ষেত্রে বিশেষ করে বহি:রাজ্যে কর্মরত যুবদের ফিরে এসে রাজ্যের বিকাশে সামিল হতে হবে। তবেই রাজ্য দ্রুত বিকাশের লক্ষ্যে এগিয়ে যাবে। বড়দোয়ালী মণ্ডলের উদ্যোগে আগরতলা টাউন হলে আয়োজিত মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রছাত্রীদের সম্বর্ধনা জ্ঞাপন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন ত্রিপুরা মুখ্যমন্ত্রী প্রফেসর ড মানিক সাহা।

অনুষ্ঠানের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, “যারা বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যারা উত্তীর্ণ হতে পারেননি, আমি জোর দিয়ে এটুকু বলতে চাই যে ব্যর্থতাই সাফল্যের স্তম্ভ। কারণ কঠোর পরিশ্রমের কোনও বিকল্প নেই। এর পাশাপাশি কাউন্সেলিংও প্রয়োজন। সাধারণত আমাদের দেশে অধিক নম্বর অর্জনের জন্য কিছুটা চাপের মধ্যে থাকে ছাত্রছাত্রীরা। যা দুঃখজনকভাবে কিছু আত্মহত্যার প্রবনতার দিকে পরিচালিত হয়। সমাজও এই চাপে ভূমিকা রেখে থাকে। এজন্য শিক্ষার্থীদের নিজেদের মানসিক চাপ মুক্ত রাখতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চালু করা ‘পরীক্ষা পে চর্চা’ কর্মসূচির লক্ষ্য শিক্ষার্থীদের চাপ থেকে মুক্ত রাখা। প্রয়োজনে ছাত্রছাত্রীদের মেডিটেশনের সাহায্য নিতে হবে। সেই সঙ্গে গায়ত্রী মন্ত্র শোনা এবং অন্যান্য কার্যক্রমে মনোনিবেশ করতে হবে।”

ত্রিপুরার মুখ্যমন্ত্রী জোরের সঙ্গে আরও বলেন, “একমাত্র শিক্ষাই ছাত্রছাত্রীদের সাফল্যের অন্যতম ভিত্তি এবং এটি নেতিবাচক চিন্তাভাবনাকে নির্মূল করতে সহায়ক হয়। আর তরুণ প্রজন্মই ত্রিপুরার ভবিষ্যৎ। অন্যান্য অনেক রাজ্যে, ত্রিপুরার যুবরা বিভিন্ন স্বনামধন্য পেশায় সুনামের সঙ্গে কাজ করছে। যেমন এইমস হাসপাতালে রাজ্যের অনেক যুবক রয়েছেন। তাই আমি এই সকল যুবদের ত্রিপুরাকে আরও বিকাশের লক্ষ্যে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য রাজ্যে ফিরে আসার আহ্বান জানাই। পাশাপাশি অনেকে আবার বিদেশেও কাজ করছেন। আমি তাঁদেরকেও ত্রিপুরায় ফিরে আসার আহ্বান জানাই। যাতে সকলের মিলিত প্রচেষ্টায় ত্রিপুরাকে একটি আদর্শ রাজ্য হিসেবে গড়ে তোলা যায়।

মুখ্যমন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারত’ দৃষ্টিভঙ্গির কারণে ছাত্র সমাজ খুবই উপকৃত হবে। আর এবারের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী। এদিন অনুষ্ঠানে বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান রাখেন মানিক সাহা। বাল্যবিবাহ রোধে এগিয়ে আসতে ছাত্র ও সমাজের প্রতিও আহ্বান জানান তিনি। এই সামাজিক ব্যাধি নিয়েও উদ্বেগ ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী। বিশেষ করে রাজ্যের উত্তর ও উনকোটি জেলায় বাল্যবিবাহের প্রবনতা নিয়ে উদ্বেগ ব্যক্ত করে মুখ্যমন্ত্রী এই সামাজিক ব্যাধি সম্পর্কে ভাবনার বিরুদ্ধে প্রতিবাদ করার আওয়াজ তোলেন।”