প্রসঙ্গত, বার্ড ফ্লু হলে পরপর পোল্ট্রি মুরগির মৃত্যুর কারণে ক্ষতি হয় প্রতিপালনে। আর্থিক লোকশানের মুখে পড়তে হয় তাদের। স্বাভাবিকভাবে বেশ চিন্তায় রয়েছে পোল্ট্রি ফার্ম মালিকেরা। সরকারি হস্তক্ষেপ এবং সাহায্যের আবেদন জানিয়েছেন তারা। Input- Ranjan Chanda

বার্ড ফ্লুতে প্রথমবার মানুষের মৃত্যু! ভয়ঙ্কর ঘটনা, নতুন মহামারীর আশঙ্কা আবার!

কলকাতা: H5N1 ভাইরাস (এভিয়ান ইনফ্লুয়েঞ্জা), যা করোনার থেকেও বেশি বিপজ্জনক বলে বিবেচিত হয়, তা অনেক দেশেই দ্রুত ছড়াচ্ছে। সাম্প্রতিক এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, আমেরিকার অনেক শহরে গরু এবং দুধের মাধ্যমে এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার ঘটনা ঘটছে। চলতি মাসের শুরুতে H5N1 ভাইরাস নিয়ে ভারতকেও সতর্ক করা হয়েছিল। H5N1 ভাইরাস বার্ড ফ্লু নামেও পরিচিত।

এই মাসের শুরুর দিকে কেন্দ্রীয় সরকার চারটি রাজ্যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সংক্রান্ত একটি পরামর্শ জারি করেছে। অন্ধ্রপ্রদেশ (নেলোর জেলা), মহারাষ্ট্র (নাগপুর জেলা), ঝাড়খণ্ড (রাঁচি জেলা) এবং কেরালা (আলাপুঝা, কোট্টায়াম এবং পাথানামথিট্টা জেলা)। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে (WHO), বার্ড ফ্লুতে বিশ্বে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে।

আরও পড়ুন- নতুন প্রেম করছেন সানিয়া? প্রাক্তন স্বামী শোয়েব মালিকের তৃতীয় বিয়ের পরই বড় খবর

WHO বুধবার জানিয়েছে, মেক্সিকোতে ৫৯ বছর বয়সী এক ব্যক্তি বার্ড ফ্লু-এর H5N2 স্ট্রেনের কারণে মারা গেছেন। তবে কীভাবে ওই ব্যক্তি সংক্রমিত হয়েছেন তা জানা যায়নি। জ্বর, শ্বাসকষ্ট এবং ডায়েরিয়ার মতো উপসর্গের কারণে রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছিলেন।

স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা প্রথম ২৩ মে এই ঘটনা সম্পর্কে সচেতন হয়েছিল। এই ভাইরাস করোনাভাইরাসের চেয়ে ১০০ গুণ বেশি বিপজ্জনক।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক প্রতিবেদনে বলেছে, বর্তমানে একজন থেকে অন্য ব্যক্তিতে এইচ৫এন১ ভাইরাসের সংক্রমণের কোনো ঘটনা দেখা যায়নি।

কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাখি বা মুরগির অস্বাভাবিক মৃত্যুর দিকে নজর রাখতে বলেছে। বার্ড ফ্লুর বেশিরভাগ উপসর্গ ইনফ্লুয়েঞ্জার মতো দেখায়। সময়মতো এটি সনাক্ত করা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন- দ্রাবিড় নিয়ে আবেগতাড়িত রোহিত শর্মা, বললেন, ‘আমি চেষ্টা করেছিলাম, কিন্তু…’

ডব্লিউএইচও-এর রিপোর্ট অনুযায়ী, বার্ড ফ্লুর দুটি স্ট্রেন (H5N1 এবং H5N2) সারা বিশ্বে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। মেক্সিকোতে মৃত ব্যক্তি H5N2 স্ট্রেনের সংক্রমণের কারণে মারা যান। মেক্সিকান সরকারের শেয়ার করা তথ্য অনুযায়ী, গত কয়েক মাসে বেশ কয়েকটি শহরে পোল্ট্রিতে H5N2 সংক্রমণের ঘটনা ঘটেছে।

একজন থেকে আরেকজনে বার্ড ফ্লু ছড়ানোর ঝুঁকি কম। পাখি, বন্য প্রাণী এবং গবাদি পশুর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানো, মাস্ক পরার মাধ্যমে এই ঝুঁকি কমানো যেতে পারে।