প্রধানমন্ত্রীকে লেখা চিঠির পাঁচ বছর উত্তরের অপেক্ষায় এক ছাত্রী

Howrah News: বোটানিক্যাল গার্ডেন বাঁচাতে প্রধানমন্ত্রীকে চিঠি! পাঁচ বছর ধরে উত্তরের অপেক্ষায় ছাত্রী

হাওড়া: একটু একটু করে নষ্ট হচ্ছে হাওড়া শহরের ফুসফুস। তা বাঁচাতে লেখা চিঠির উত্তরের অপেক্ষায় ছাত্রী! পাঁচ বছর আগে প্রধানমন্ত্রীকে লেখা চিঠি। ভোটের পর ফের একবার নতুন সরকার গড়ার পথে এনডিএ। কিন্তু হাওড়া শহরের ফুসফুস এর ভবিষ্যত কি হবে। সেই উত্তর এখনও অমিল।

ব্রিটিশ আমলে ২৭৩ একর জমির উপর গড়ে ওঠা বোটানিক্যাল গার্ডেন যা বর্তমানে নাম আচার্য্য জগদীশ চন্দ্র বসুর উদ্ভিদ উদ্যান। বিশ্ব বিখ্যাত বৃহৎ বটগাছ, ডবল নারকেল সহ বহু ইতিহাস সাক্ষী দুষ্প্রাপ্য গাছ রয়েছে এখানে। সারা দেশের মানুষের আকর্ষণ এই স্থান। হাওড়ার বোটানিক্যাল গার্ডেন লাগোয়া বাসিন্দা রাজলক্ষী রায় চৌধুরী। এই উদ্যান একটু একটু করে শেষ হচ্ছে চোখের সামনে। তা শৈশব কালেই উপলব্ধি করে ওই ছাত্রী। ক্রমশ উদ্যানের অবস্থার অবনতি। যাত্রীর অভিযোগ লক্ষ কোটি টাকার দুষ্পাপ্প্য গাছ নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে উদ্যান থেকে। কার্বন ছড়িয়ে অবাধে যানবাহন প্রবেশ করছে। উদ্যানের মধ্যে ২৪ টি জলাশয় রয়েছে। কয়েক বছর আগে পর্যন্ত সেই সমস্ত জলাশয় জল টলটল করত। নদী থেকে জল জোয়ারে প্রবেশ আবার ভাটায় পুরানো জল বের হত। বর্তমানে কর্তৃপক্ষের উদাসীনতার জেরে লকগেট অকেজ হয়ে জল প্রবেশ বাহিরের পথ বন্ধ। জলাশয় পরিণত হয়েছে ডোবায়।

প্রতিদিন সকালে শুদ্ধ অক্সিজেন পেতে শহরের বিভিন্ন প্রান্ত থেকে হাজারও মানুষ আসেন। কিন্তু আর কতদিন? যেভাবে নানা কারণে এই প্রাকৃতিক সৌন্দর্য কোন ঠাসা হয়ে পড়ছে। ভয়ঙ্কর ক্ষতি হচ্ছে উদ্যানের। যখন ব্যস্ততার দোহাই দিয়ে পাশ কাটিয়ে যাচ্ছে মানুষ। তখন পঞ্চম শ্রেণীর ছাত্রী হাওড়ার শুভলক্ষী রায় চৌধুরী উদ্যান বাঁচাতে সাহায্য প্রার্থী। পাঁচ বছর আগে অনেক আশা-আকাঙ্ক্ষা নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন তিনি। কিন্তু এখনও জবাব আসেনি।

আরও পড়ুনঃ Alipurduar News: শৌচকর্ম করার পর হাতির মুখে পড়লেন এক বৃদ্ধ! উদ্ধার ক্ষত বিক্ষত দেহ

এই প্রসঙ্গে ছাত্রী জানান,”অবস্থার পরিবর্তন তো দূর আজ পর্যন্ত চিঠির উত্তরই এল না। কিন্তু এক এক করে কেটে গেছে পাঁচ বছর। পঞ্চম শ্রেণি থেকে বর্তমান দশম শ্রেণীতে আমি। কাজ হয়নি, পাঁচ বছর শেষে শুধুই আফসোস আর নিরাশা।” নতুন সরকারের এলে এবার সমস্যাক সুরাহা হবে বলে আশাবাদী স্কুল ছাত্রী।

রাকেশ মাইতি