শক্তি এবং এনার্জিতে টগবগ করে ফুটবে শরীর

Health Tips: শক্তি এবং এনার্জিতে টগবগ করে ফুটবে শরীর; এক চামচ এই পাউডার সেবন করলেই হবে কামাল

সাধারণত আদিবাসীদের সুস্থ ভাবে দীর্ঘ জীবনযাপন করতে দেখা যায়। এমন পরিস্থিতিতে নিশ্চয়ই মনে প্রশ্ন জাগে যে, আদিবাসী সম্প্রদায়ের মানুষরা কী খান। আজ তাঁদের সুস্থ জীবনের চাবিকাঠি সম্পর্কে জেনে নেওয়া যাক। আসলে আজকের প্রতিবেদনে এমন একটি পাউডারের বিষয়ে কথা বলব, যা চালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে খাওয়া হয়। আর তা খেতেও বেশ সুস্বাদু। এছাড়া এটি শরীরে শক্তিও জোগায়।

আরও পড়ুনঃ সন্তানকে ভুলেও টিফিনে এই ৫ খাবার দেবেন না! পেট হবে রফাদফা, চরম ক্ষতি শরীরের

ঝাড়খণ্ডের রাজধানী রাঁচির আপার বাজারে এই পাউডারটি পাওয়া যায়। এর নাম চকোর পাউডার। এর একটা বিশেষ বিষয় রয়েছে। আসলে এই পাউডার সেবন করলে একাধিক রোগ থেকে মুক্তি পাওয়া যায় এবং শরীরও শক্ত-সবল থাকে। সেই সঙ্গে এনার্জিও থাকে তুঙ্গে। রাঁচির আপার বাজারে এই পাউডারটি বিক্রয় করেন নিধি নামে এক ব্যক্তি। তিনি বলেন যে, আমরা আদিবাসীরা এই পাউডার প্রচুর পরিমাণে সেবন করি। মাত্র এক চামচ এই পাউডার সেবন করলে রক্তশূন্যতা এবং দুর্বলতা দূর হয়।

পাউডারটি কীভাবে তৈরি হয়?
নিধি বলেন যে, আমরা যখন আমাদের জমিতে বেগুন, আলু বা যে কোনও সবজি চাষ করি, তখন গাছের পাশে ছোট ছোট ঘাস জন্মায়। যাকে আমরা আমাদের ভাষায় চকোর বলে ডাকি। এরপর ওই ঘাসগুলি তুলে রোদে শুকিয়ে তা গুঁড়ো করে নিই। আর এটাই হল চকোর পাউডার। যার একটা আলাদাই সুগন্ধ থাকে।

তিনি আরও বলেন, “অনেকে আলুর তরকারি রান্না করার সময় এই চকোর গুঁড়ো মিশিয়ে থাকেন। ফলে এর স্বাদ হয় চমৎকার। আবার আটার সঙ্গে এই গুঁড়ো মিশিয়ে স্যুপও তৈরি করা হয়। আর সর্দি-কাশির জন্য এটি দারুণ ওষুধ হিসেবে কাজ করে। মাত্র দু’কাপ স্যুপ খেলেই নিমেষে সারবে সর্দি-কাশি। আবার এর মধ্যে থাকে ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম। ফলে সেটি হাড় ও মেরুদণ্ডকে মজবুত করতে সহায়ক। আর এই কারণেই আমাদের আদিবাসীদের কাছে এটা ওষুধের চেয়ে কম নয়।”

বিশেষজ্ঞরা কী বলছেন?
ঝাড়খণ্ডের রাজধানী রাঁচির আয়ুর্বেদিক ডাক্তার ভি কে পান্ডে (বিনোভা ভাবে বিশ্ববিদ্যালয় থেকে বিএএমএস) Local 18-কে জানিয়েছেন যে, চকোর আসলে রাঁচির আশপাশের জঙ্গলে জন্মানো একটি স্থানীয় ঘাস। এর অনেক পুষ্টিগুণ বর্তমান। ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি ছাড়াও এতে ভিটামিন বি-১৬ আর আয়রন, জিঙ্ক এবং ক্যালসিয়ামের মতো উপাদান রয়েছে। ফলে এই পাউডার আমাদের হাড় মজবুত করে। এছাড়া হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধিতেও সহায়ক এটি।