যানজট এড়াতে তৈরি ফুট ওভারব্রিজ

South Dinajpur News: উদ্দেশ্য ব্যর্থ! রাস্তা পারাপারের ফুটওভার ব্রিজ এখন ‘লাভ পয়েন্ট’, ভবঘুরেদের আস্তানা

দক্ষিণ দিনাজপুর: সময়ের সঙ্গে বালুরঘাট শহরের মাথা ব্যথার কারণ হয়ে উঠছে যানজট সমস্যা। সঙ্গে সঙ্গে শহরে বেড়েই চলেছে যানবাহনের সংখ্যা। শহরের যানজট এড়াতে তৈরি ওভারব্রিজ এখন মাথা ব্যথার কারণ বালুরঘাটে। রাস্তা পার হতে পথচারীদের সুবিধার জন্য তৈরি সেই সেতুর প্রকৃত উদ্দেশ্য ব্যর্থ বলে দাবি পুরবাসীর। কার্যত ভবঘুরেদের আস্তানাতে রূপান্তরিত হয়েছে এটি। আবর্জনায় ভরে থাকছে এই সেতু।

মানুষের রাস্তা পারাপারের সুবিধায় ২০১৬ সালে তৎকালীন পূর্তমন্ত্রী শঙ্কর চক্রবর্তীর উদ্যোগে এই ব্রিজটি তৈরি হয়। বালুরঘাট পুরসভার এমসিআইসি মহেশ পারেখ জানান,”ওই সেতু মানুষ চলাচলের জন্য চালু রয়েছে। অপরিষ্কার থাকার কথা নয়। তবু যদি নোংরা হয়ে থাকে। তা পরিষ্কার করে দেওয়া হবে। সেতুটি নিয়ে বিওসি মিটিংয়ে আলোচনা হয়েছে। সেটি নিয়ে নতুনভাবে যা পরিকল্পনা রয়েছে, তা বাস্তবায়িত করার পথে হাঁটা হবে।”

আরও পড়ুন: মাংসের মেটে খেতে ভালবাসেন? শিশুকেও খাওয়াচ্ছেন মেটে? জানেন এতে কী হচ্ছে শরীরে? জানাচ্ছেন চিকিৎসক

এবিষয়ে বালুরঘাটের নাট্যকর্মী জিষ্ণু নিয়োগীর মতে,”বাসস্ট্যান্ড এলাকায় ওই ফুট ব্রিজ তৈরি করে শুধু টাকার অপচয় হয়েছে। কাজের কাজ কিছু হয়নি। তার সঠিক রক্ষণাবেক্ষণও নেই।” বালুরঘাট শহরের পুর বাসস্ট্যান্ডের গেটের পাশে রয়েছে সম্পূর্ণ লোহার তৈরি এই ওভারব্রিজ। প্রায় ২০ মিটার লম্বা ও আড়াই মিটার চওড়া এই ব্রিজের জন্য ৫২.৪৫ লক্ষ টাকা খরচ হয়েছিল। প্রায় ২০ মেট্রিক টন লোহা দিয়ে সেটি তৈরি করতে সময় লেগেছে প্রায় ৩ মাস। কিন্ত তৈরির পর থেকেই সেই ব্রিজ কার্যত কোনও কাজে আসে না মানুষের।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুস্মিতা গোস্বামী