চারাগাছ তৈরির কাজ চলছে

East Bardhaman News: নার্সারিতে চারা গাছ তৈরি পেশা এই এলাকার বাসিন্দাদের, এতেই চলে সংসার! 

পূর্ব বর্ধমান : পূর্ব বর্ধমান জেলায় এমন এক জায়গা রয়েছে যেখানকার মানুষদের বর্তমান পেশা নার্সারি শিল্প। এই শিল্পের সঙ্গে জড়িত হাজারো মানুষ। নার্সারি করেই দিন চলে এই এলাকার মানুষদের। জানেন কোথায় রয়েছে এই জায়গা ? দেখুন বিস্তারিত.. পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর সঙ্গে কমবেশি সকলেই পরিচিত। একসময় এখানকার তাঁতের শাড়ি ছিল বিখ্যাত। তবে এখন আর তাঁত নয়, বর্তমানে পূর্বস্থলীর নার্সারি শিল্পের খ্যাতি ছড়িয়ে পড়েছে রাজ্য জুড়ে। বর্তমানে পূর্ব বর্ধমানের পূর্বস্থলীতে ছোট বড় মিলিয়ে প্রায় ২০০ রও বেশি নার্সারি রয়েছে বলে জানা গিয়েছে।

এবং এই সকল নার্সারির উপর নির্ভরশীল রয়েছেন পূর্বস্থলী এলাকার প্রায় কয়েক হাজার মানুষ। এই নার্সারি শিল্পের সঙ্গে যুক্ত থেকে বর্তমানে জীবন জীবিকা অতিবাহিত করছেন বহু যুবক। একসময় যেমন এখানকার তাঁতের ব্যাপক চাহিদা ছিল। ঠিক সেরকমই বর্তমানে কদর বেড়েছে পূর্বস্থলীর নার্সারি থেকে প্রাপ্ত গাছের। পূর্বস্থলী রেলগেট পার করে গ্রামে প্রবেশ করার পর রাস্তার দুপাশে তাকালেই চোখে পড়বে বিভিন্ন নার্সারি। প্রত্যেক নার্সারির সঙ্গেই জড়িয়ে রয়েছে একাধিক পরিবার। এই প্রসঙ্গে পূর্বস্থলীর দেবনাথ নার্সারির বিশ্বজিৎ রাজবংশী বলেন,” প্রায় দুশর বেশি পরিবার এই শিল্পের সঙ্গে যুক্ত। এতেই আমাদের সংসার চলে। আমাদের চারা এখন বিদেশেও যায়। বাংলাদেশ , দুবাই পর্যন্ত যায় আমাদের চারা। রাজ্যে তথা ভিন রাজ্য থেকেও পাইকাররা আসে চারা গাছ কিনতে । এখন অনলাইনেও আমাদের চারা বিক্রি হচ্ছে।”

আরও পড়ুন : লক্ষাধিক টাকা মূল্যের বিদেশি আম চাষ করেও, বিক্রির বাজার খুঁজে পাচ্ছেন না চাষি

বর্তমানে পূর্বস্থলীর বিভিন্ন নার্সারি থেকে চারা গাছ পাড়ি দেয় রাজ্য তথা ভিন রাজ্যের বিভিন্ন প্রান্তে। তবে শুধুমাত্র ভিনরাজ্য নয়, এখন পূর্বস্থলী থেকে চারা গাছ পৌঁছে যায় বিদেশেও। এখানকার নার্সারির গাছ এখন জেলা তথ্য রাজ্যজুড়ে বেশ জনপ্রিয়। সাধারণ প্রায় প্রত্যেকদিনই কোনও না কোনও নার্সারি থেকে চারা গাছ কিনে নিয়ে যান পাইকাররা। পূর্বস্থলীর প্রত্যেকটা নার্সারি যদি ঘোরা হয় তাহলে প্রায় সবরকম গাছের সন্ধান পাওয়া যাবে।

আরও পড়ুন : মাল্টি-ন্যাশনালের চাকরি ছেড়ে ফল চাষ, স্ত্রীর বুদ্ধিতে কামাল!

এখন এই জায়গায় বিভিন্ন প্রজাতির, বিভিন্ন রকমের বিদেশি গাছের চারাও বিক্রি হচ্ছে। বিদেশি গাছের চারা কিনতে রীতিমত ভিড় জমাচ্ছেন বহু মানুষ। এককথায় বলতে গেলে পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর স্থানীয় বহু মানুষ এখন এই শিল্পের উপরেই নির্ভরশীল।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

নার্সারি করেই দিন অতিবাহিত হচ্ছে এখানকার স্থানীয়দের।

বনোয়ারীলাল চৌধুরী