অষ্টম পাস হলেই প্রশিক্ষণ নিয়ে স্বনির্ভর হতে পারবে মহিলারা

Career Tips: ক্লাস এইট পাশেও মাসে ২৫-৩০ হাজার রোজগার! কী ভাবে সম্ভব, জানলে অবাক হবেন

হাওড়ায়: ড্রপআউট বা মাধ্যমিক অনুত্তীর্ণ মহিলাদের জন্য দারুন সুযোগ! সেলাই শিখে স্বনির্ভর মহিলারা, উপার্জন হাজার হাজার টাকা। মাত্র তিন মাস প্রশিক্ষণ শেষে গার্মেন্টস কোম্পানিতে চাকরি। অষ্টম শ্রেণী পাশ হলেই মিলবে এই সুযোগ। হাওড়া জেলায় বিভিন্ন প্রান্তের মহিলারা সেলাই শিখেই স্বনির্ভর হচ্ছে। গত প্রায় ১২ বছর সেলাইয়ে গার্মেন্টস কোম্পানির কাজের উপযোগী উন্নত মানের প্রশিক্ষণ অম্বুজা ফাউন্ডেশনের উদ্যোগে। গত কয়েক বছরে বহু মহিলা প্রশিক্ষণ নিয়ে কোম্পানিতে চাকরির পাশাপাশি নিজে ব্যবসা করে স্বনির্ভর হচ্ছে গ্রামীণ মহিলারা।

হাওড়া জেলায় বহু গার্মেন্টস কোম্পানি রয়েছে। যেখানে পুরুষ-মহিলা উভয়ের কাজের সুযোগ রয়েছে। সেলাই কাটিং থেকে নানা বিভাগে কাজ। গার্মেন্টস কোম্পানিগুলিতে কাজ করে মাসে ১০ থেকে ১৫ হাজার টাকা উপার্জন করা যায়। গার্মেন্টস কোম্পানিগুলিতে পুরুষ মহিলা এবং বাচ্চাদের পোশাক তৈরি হয়ে থাকে। এছাড়া নিজে ব্যবসা করলে মাসে ২৫ থেকে ৩০ হাজার টাকা উপার্জন করতে পারা‌ যায়। এক্ষেত্রে নিজের সেলাই মেশিন থাকতে হবে।

অম্বুজা ফাউন্ডেশনের মোবিলাইজিং অফিসার মোহাম্মদ ইসরাইল জানান, বর্তমান সময়ে শিক্ষিত ছেলে-মেয়েদের জন্য নানা কাজের সুযোগ থাকে। সেই দিক থেকে তাদের উপার্জনের পথ মসৃণ। কোর ভিলেজ গুলিতে সমস্যায় অল্প শিক্ষিত মহিলারা। যাঁদের কাজ করার মানসিকতা রয়েছে, কিন্তু শিক্ষকতা যোগ্যতার অভাবে সুযোগ পান না, সেই সমস্ত মহিলাদের প্রতি গুরুত্ব রেখেই অম্বুজা ফাউন্ডেশন এর এই প্রশিক্ষণ। যেখানে মাধ্যমিক অনুত্তীর্ণ বা অষ্টম শ্রেণী পাস মহিলারা প্রশিক্ষণ নিয়ে স্বনির্ভর হতে পারবে। গত কয়েক বছরেই এই উদ্যোগ সফলভাবে চলতে থাকে।

রাকেশ মাইতি