মহিষাদল রাজবাড়ি ও রথ

East Medinipur News: উইকেন্ডে দুর্দান্ত ডেস্টিনেশন! কলকাতার একদম কাছেই, রাজকীয় হালে থাকুন মহিষাদল রাজবাড়িতে, কী ভাবে কবেন বুকিং?

মহিষাদল: পুরী ও মাহেশের রথের পর মহিষাদল রাজবাড়ির রথ বাংলার অন্যতম প্রাচীন রথযাত্রা। মহিষাদলে রথযাত্রা উৎসবে সামিল হতে জেলার পাশাপাশি ভিন্ন জেলার মানুষজন উপস্থিত হয় মহিষাদলে। এবার মহিষাদল রথযাত্রার দিন এলে থাকতে পারেন মহিষাদল রাজবাড়িতেই।

রাজবাড়ির আতিথেয়তা মহিষাদল রথযাত্রা উৎসবে সামিল হওয়ার আনন্দ দ্বিগুণ হবে। এবার ৭ জুলাই রথযাত্রার উৎসব। আর রথ যাত্রার সময় মহিষাদল রাজবাড়ি থেকে রথের আনন্দ উপভোগ করুন। কীভাবে বুকিং করবেন রইল বিস্তারিত তথ্য।

প্রায় ২৫০ বছরেরও বেশি পুরানো মহিষাদলের রথযাত্রা দর্শন ও রাজকীয় ভাবে রাজবাড়িতে রাত্রিযাপন করতে হলে আসতে হবে মহিষাদল। রথের সময় রাজপ্রাসাদে রাজকীয়ভাবে রাত্রিযাপন করতে চাইলে গন্তব্য হোক মহিষাদল।

আরও পড়ুন: আপনিও এই কালো ছত্রাক ওয়ালা পেঁয়াজ কেনেন নাকি? ধুয়ে নিলেই চলে যায় জীবাণু?…মারাত্মক ক্ষতি হতে পারে শরীরের

কলকাতা থেকে মহিষাদল রাজবাড়ির দূরত্ব মাত্র ১১০ কিলোমিটার। হলদিয়া মেচেদা রাজ্য সড়কের মহিষাদল বাসস্ট্যান্ডে নেমে ৫ থেকে ৭ মিনিটের হাঁটা রাস্তা। চাইলে টোটো করেও আসতে পারেন। দাম পড়বে ১০ টাকা। হলদিয়া মেচেদা ১১৬ নম্বর জাতীয় সড়ক ধরে কাপাসএ্যাড়ায়। সেখান থেকে বাসে বা টোটোয় করে সিনেমা মোড় হয়ে রাজবাড়ি।

এছাড়াও, প্রাইভেট কারে সরাসরি রাজবাড়ির গেটে আসা যায়। ট্রেনে আসতে চাইলে হাওড়া থেকে সাউথইস্টার্ন লাইনের ট্রেন ধরে নামতে হবে সতীশ সামন্ত হল্ট বা মহিষাদল স্টেশনে। আর স্টেশন থেকে থেকে মাত্র ২ কিমি গেলেই রাজবাড়ি। মহিষাদল রাজবাড়ির গুগল লোকেশন: https://maps.app.goo.gl/8GqLARQMgNBMfRfH7?g_st=ac

বাংলায় মুঘল রাজআকবরের সেনাবাহিনীতে উচ্চপদে আসীন ছিলেন জনার্দন উপাধ্যায়। তিনি নদীপথে এসেছিলেন মহিষাদলের কাছে গেঁওখালিতে। তৎকালীন রাজা কল্যাণ রায়ের থেকে কিনে নেন মহিষাদলের রাজত্ব। পরে বংশ পরম্পরায় রাজবাড়ির আয়তন আরও বাড়তে থাকে। এই রাজবাড়িতে বিভিন্ন সময়ে সিনেমা বা সিরিয়ালের শুটিংয়ের জন্য এসেছেন বাংলা তথা হিন্দি সিনেমার বিখ্যাত অভিনেতা ও অভিনেত্রীরা।

তিনটি প্রাসাদ নিয়ে তৈরি এই রাজবাড়ি। কেবল মাত্র ফুলবাগেই পর্যটকরা থাকতে দেওয়া হয়। বর্তমানে এই ফুলবাগ প্রাসাদের ভেতরে একটি ছোট মিউজিয়ামে ও তৈরি হয়েছে পর্যটকদের জন্য। যেখানে রাখা হয়েছে রাজ পরিবারে এর ব্যবহৃত বিভিন্ন অস্ত্রশস্ত্র, আসবাবপত্র ও কামান।রাতে থাকার ব্যবস্থা রয়েছে। ৬ জনের সুইট, ৩ শয্যার ঘর ও ২ শয্যার ঘর। ভাড়া পড়বে ৫-৮ হাজার টাকা। প্রাতরাশ কমপ্লিমেন্টারি। সকাল থেকে বিকেল অবধি থাকারও ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন: ‘১০ বছরেও ১০০-র গন্ডি পেরতে পারেনি কংগ্রেস,’ সংসদীয় নেতা নির্বাচিত হয়েই মোদির তুমুল কটাক্ষ বিরোধীদের

মহিষাদল রাজবাড়ির ফুলবাগ প্যালেসে রাত্রিবাসের জন্য বুকিং নম্বর – ৯৮৩১০৪৯৮১৬। এছাড়াও অনলাইন বুকিং এর জন্য রয়েছে ওয়েবসাইট। মহিষাদল রাজবাড়ির ফুলবাগ প্যালেস। ফুলবাগ প্যালেসের ভেতর মিউজিয়াম। রাজবাড়ির কুল দেবতা গোপাল জিউর মন্দির, বিখ্যাত আমবাগান ঘোরা, পুকুরে বোটিং-এর ব্যবস্থা এসব পাবেন এখানে।

অদূরেই রয়েছে মহাত্মা গান্ধির স্মৃতিধন্য গান্ধি কুটির। রাজবাড়ি থেকে ৮ কিলোমিটার দূরে রয়েছে গেঁওখালি। এছাড়াও গেঁওখালির রাস্তায় কাছে-পিঠে আছে পর্তুগিজপাড়া। তাহলে আর দেরি কেন? ফোন বা অনলাইনে বুকিং করে নিন রথযাত্রার সময় মহিষাদল রাজবাড়ির গেস্ট হাউস। বিশদে জানতে এবং অনলাইনের মাধ্যমে মহিষাদল রাজবাড়ির ফুলবাগ প্যালেসের গেস্ট রুম বুক করতে ওয়েবসাইট হল: www.mahishadalrajbari.co.in

সৈকত শী