সুকান্তর জায়গায় এবার কে?

Bjp State President: বিজেপির নতুন রাজ্য সভাপতি কে হচ্ছেন? মুখ খুললেন সুকান্ত মজুমদার! তুমুল শোরগোল বাংলায়

কলকাতা: লোকসভা ভোটে গোটা দেশের মতো এ রাজ্যেও প্রত্যাশিত ফল না মেলায় এবার রাজ্য সভাপতি বদলের পথে হাঁটতে চলেছে বিজেপি। আর সেই কারণেই বর্তমান রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের সম্মানজনক বিদায়ের ব্যবস্থা করল দলের কেন্দ্রীয় নেতৃত্ব। রবিবারই কেন্দ্রীয় প্রতিমন্ত্রী পদে শপথ নিয়েছেন সুকান্ত মজুমদার। যার ফলে রাজ্য বিজেপি সভাপতি পদে রদবদল অবধারিত হয়ে উঠল। কিন্তু কে হবেন বাংলায় বিজেপির নতুন রাজ্য সভাপতি? তা নিয়েই মুখ খুললেন সুকান্ত মজুমদার স্বয়ং।

বিজেপির নতুন রাজ্য সভাপতি কে হচ্ছেন? এই প্রশ্নের জবাবে সুকান্ত সাফ বলেন, ”এখনও দল কাউকে দায়িত্ব দেয়নি। আপাতত আমিই রাজ্য সভাপতি থাকছি।” প্রসঙ্গত, বিজেপির সংবিধান অনুসারে, কোনও ব্যক্তি একসঙ্গে ২টি পদে থাকতে পারেন না। ফলে সুকান্ত মজুমদার মন্ত্রী হওয়ায় তাঁকে রাজ্য সভাপতি পদে ইস্তফা দিতেই হবে। যে কারণে রাজ্য বিজেপির সভাপতি রদবদল এখন স্রেফ সময়ের অপেক্ষা।

আরও পড়ুন: নারদ মামলায় শুভেন্দু অধিকারী কেন গ্রেফতার হননি? আদালতে উঠল প্রশ্ন, তুমুল চাঞ্চল্য!

২০২১ সালের বিধানসভা ভোটের পর রাজ্য বিজেপি সভাপতি পদে বসেন সুকান্ত মজুমদার। তাঁর তিন বছরের কার্যকাল শেষ হচ্ছে জুনেই। এর মধ্যে রবিবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবনে চা চক্রে ডাক পান সুকান্তবাবু। তখনই স্পষ্ট হয়ে যায় কেন্দ্রীয় মন্ত্রী হতে চলেছেন তিনি। সুকান্তবাবু পরে বলেন, ”আমি মন্ত্রী হচ্ছি। এই প্রথম আমার জেলা থেকে কেউ কেন্দ্রীয় মন্ত্রী হতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবনা বাস্তবায়িত করতে কাজ করব।” তিনি আরও বলেন, ”আমি দলের একনিষ্ঠ কর্মী। তাই কোন মন্ত্রক পেলাম সেটা বড় কথা নয়। দেশের জন্য কাজ করতে পারব সেটাই বড় কথা।” রবিবার রাতে রাষ্ট্রপতি ভবনে শপথ নেন সুকান্ত মজুমদার।

এখন প্রশ্ন হল, কে হবেন বঙ্গ বিজেপির নতুন রাজ্য সভাপতি? ২০২১ সালে সুকান্ত মজুমদার রাজ্য বিজেপির সভাপতি হওয়ার পর থেকে দলের অন্দরে পুরনো পন্থীদের বসিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। বিশেষ করে দিলীপ ঘোষ ও তাঁর অনুগামীদের দলের সমস্ত পদ থেকে সরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। দলের এই পুরনো নেতাদের সঙ্গে তৃণমূল থেকে আসা নেতাদের সংঘাত বারবার শিরোনামে আসে। এই পরিস্থিতিতে দিলীপ ঘোষকে ফের একবার রাজ্য সভাপতি পদে বসানোর দাবি উঠছে নানা মহল থেকে। এছাড়াও জগন্নাথ সরকার, শমীক ভট্টাচার্য, এমনকী বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নামও বিজেপির অন্দরের আলোচনায় উঠে আসছে বলে সূত্রের খবর।