Travel Tips: পুরী, দার্জিলিং এবার ঘরের দুয়ারে! টিকিট পাওয়ার চিন্তা শেষ, পৌঁছে যেতে পারবেন নিমেষেই

দুর্গাপুর: ভ্রমণপ্রিয় মানুষের জন্য বড় সুখবর নিয়ে এল অণ্ডাল বিমানবন্দর। এবার আরও সহজ হয়ে গেল পুরী যাত্রা। খুব সহজেই পৌঁছে যেতে পারবেন পাহাড়েও। অপেক্ষা করতে হবে না ট্রেনের টিকিটের জন্য। করতে হবে না লম্বা বাস জার্নি। মাত্র কয়েক ঘণ্টা। আর তাতেই পৌঁছে যাবেন পুরী অথবা দার্জিলিং। তেমনই ব্যবস্থা করছে অণ্ডালেক কাজী নজরুল বিমানবন্দর। এবার খুব সহজে দুর্গাপুর থেকে আকাশপথে যাত্রা করতে পারবেন পুরী অথবা দার্জিলিং এর উদ্দেশ্যে। তাছাড়াও হাতের কাছে আসছে আসামও।

প্রসঙ্গত বিগত কয়েক বছরে অন্ডাল থেকে একাধিক রুটে শুরু হয়েছে বিমান পরিষেবা। গত মাসেই ফের নতুন করে চালু হয়েছে অণ্ডাল থেকে চেন্নাই বিমান পরিষেবা। আর তখনই সামনে এসেছিল যে, আরও তিনটি নতুন রুটে বিমান চালানোর পরিকল্পনা করছে কাজী নজরুল বিমানবন্দর কর্তৃপক্ষ। আর সেই তিনটি রুটে বিমান চালানোর তারিখ নির্ধারণ করা হয়ে গিয়েছে। জানা গিয়েছে, আগস্ট মাসের একদম শেষের দিকে নতুন তিনটি রুটে চালু হচ্ছে বিমান পরিষেবা। উড়ান সংস্থা ইন্ডিগোর তরফ থেকে তিনটি রুটে বিমান চালানো হবে বলে খবর কাজী নজরুল বিমানবন্দর সূত্রে।

বিমানবন্দর সূত্রে খবর, আগস্ট মাসে তিনটি রুটে অণ্ডালেক কাজী নজরুল বিমানবন্দর থেকে উড়ান শুরু হচ্ছে। অণ্ডাল থেকে বাগডোগরা বিমানবন্দরের উড়ান পরিষেবা শুরু হচ্ছে আগস্ট মাসে। তাছাড়াও অন্ডাল বিমানবন্দর থেকে ভুবনেশ্বরের বিমান পরিষেবা চালু করছে ইন্ডিগো। অন্যদিকে অণ্ডাল থেকে গুয়াহাটি যাওয়ারও বিমান পরিষেবা শুরু হবে আগস্ট মাসেই। জানা গিয়েছে, অণ্ডাল থেকে বাগডোগরা এবং ভুবনেশ্বর বিমান পরিষেবা শুরু হবে ৩০ আগস্ট থেকে। অন্য দিকে, অণ্ডাল থেকে গুয়াহাটি বিমান পরিষেবা শুরু হবে ৩১ আগস্ট।

বিমানবন্দর সূত্রে খবর, অণ্ডাল থেকে বাগডোগরা বিমান সপ্তাহে চার দিন চলবে। সপ্তাহে চারদিন চালানো হবে অণ্ডাল গুয়াহাটি বিমান। আর অণ্ডাল ভুবনেশ্বর বিমান পরিষেবা পাওয়া যাবে সপ্তাহের সাতদিন। অণ্ডাল থেকে বিমান বাগডোগরার উদ্দেশ্যে রওনা দেবে দুপুরে ১:১৫ মিনিট নাগাদ। বাগডোগরা বিমানবন্দর পৌঁছবে দুপুর ২:২০ মিনিটে। গুয়াহাটির উদ্দেশ্যে বিমান রওনা দেবে দুপুর ১:১৫ মিনিট নাগাদ। গন্তব্যে পৌঁছাবে ২:৪০ মিনিটে। অন্য দিকে ভুবনেশ্বর এর উদ্দেশ্যে যে, বিমানটি সপ্তাহের সাত দিন চলবে সেটি অণ্ডাল বিমানবন্দর থেকে রওনা দেবে বিকেল ৪:৩৫ মিনিট নাগাদ। গন্তব্যে পৌঁছবে সন্ধ্যা ৬:১৫ মিনিটে।

অণ্ডাল থেকে এই তিনটি রুটে বিমান পরিষেবা শুরু হলে বহু মানুষ ব্যাপক সুবিধা পাবেন। বর্তমানে দিল্লি, মুম্বই, চেন্নাইয়ের মত শহরগুলির সঙ্গে বিমান চলাচল করছে অণ্ডালের কাজী নজরুল বিমানবন্দর থেকে। যার ফলে দুই বর্ধমানের পাশাপাশি বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমের মানুষ এই পরিষেবা নিতে পারছেন। শুধুমাত্র কলকাতার বিমানবন্দরের উপর তাঁদের নির্ভর করে থাকতে হচ্ছে না। একইসঙ্গে বাঁচানো যাচ্ছে অনেক সময়। এরপর বাগডোগরা, গুয়াহাটি বা ভুবনেশ্বরের মধ্যে বিমান পরিষেবা শুরু হলে পর্যটকদের ব্যাপকভাবে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। কারণ পুরী অথবা দার্জিলিং বাঙালির অত্যন্ত জনপ্রিয় ভ্রমণস্থল। স্বাভাবিক ভাবে এই জায়গাগুলি যাওয়া আরও সহজ হয়ে উঠবে পর্যটকদের কাছে। সহজ হবে দুর্গাপুর থেকে আসাম যাওয়া।

নয়ন ঘোষ