৫ অক্টোবর থেকে উঠে যাচ্ছে ‘Arogya Plus Policy’, আপনি কিনেছেন? পলিসি হোল্ডারদের কী হবে

কলকাতা: উঠে যাচ্ছে ‘আরোগ্য প্লাস পলিসি’। এমনটাই জানিয়েছে এসবিআই জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি। ২০২৪-এর ৫ অক্টোবর থেকে আর ‘আরোগ্য প্লাস পলিসি’ কিনতে পারবেন না গ্রাহকরা। নিয়ম অনুযায়ী, পলিসি প্রত্যাহার করার ৯০ দিন আগে গ্রাহকদের জানাতে হয়। সেই অনুযায়ী, বৃহস্পতিবার এই খবর জানিয়েছে এসবিআই জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি।

এখন আরোগ্য প্লাস পলিসি হোল্ডাররা কী করবেন? এসবিআই জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি জানিয়েছে, পলিসি হোল্ডারদের সুপার হেলথ ইনস্যুরেন্সের মতো স্বাস্থ্য বিমা পলিসি বা স্ট্যান্ডার্ড প্রোডাক্ট সহ কোনও স্বতন্ত্র স্বাস্থ্য বিমায় পলিসিতে স্থানান্তরের বিকল্প দেওয়া হবে। প্রসঙ্গত, আরোগ্য প্লাস পলিসিতে ফ্ল্যাট প্রিমিয়ামে নির্দিষ্ট পরিমাণ বিমা কভারেজ দেওয়া হত। ব্যক্তি, ফ্যামিলি নন ফ্লোটার এবং ফ্যামিলি ফ্লোটারে বিমা করার সুবিধা ছিল। রুম ভাড়া এবং বয়স সম্পর্কিত চার্জের কোনও সীমা ছিল না।

আরও পড়ুন: কোম্পানি ঢেলে সাজাতে গিয়ে ব্যাপক কর্মী ছাঁটাই করছে Paytm, ঘোষণা বোনাসেরও

এসবিআই জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির প্রেস রিলিজ অনুযায়ী, “গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পণ্যের ক্রমাগত পর্যালোচনা এবং পরিমার্জনার অংশ হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে”। এখানে বলে রাখা ভাল, স্বাস্থ্যসেবা চাহিদা মেটাতে এবং হাসপাতালে ভর্তি ও চিকিৎসা ব্যয়ের বোঝা কমাতে সুপার হেলথ ইনস্যুরেন্সের ডিজাইন করা হয়েছে। এতে ডে কেয়ার, অস্ত্রোপচার কভারেজ, স্বাস্থ্য পরীক্ষা, ক্লেম শিল্ড এবং নন মেডিক্যাল চার্জের কভারেজ পাওয়া যাবে।

আরও পড়ুন: পিএম কিষান যোজনা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য, যা না জানলেই নয়

সুপার হেলথ ইনস্যুরেন্সে পুনঃবিমা সুবিধাও পাওয়া যায়। কোনও অতিরিক্ত খরচ ছাড়াই বিমাকৃত অর্থ রিফিল করতে পারেন পলিসি হোল্ডার। সাশ্রয়ী মূল্যে বিস্তৃত স্বাস্থ্যসেবা কভারেজের জন্যই এই পলিসি ডিজাইন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানি। প্রসঙ্গত, ২০০৯ সালে প্রতিষ্ঠিত এসবিআই জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির বর্তমানে দেশ জুড়ে ১৪৩টির বেশি শাখা রয়েছে। ২০২৩-২৪ আর্থিক বছরে কোম্পানির গ্রস ডাইরেক্ট প্রিমিয়াম ইনকাম ১৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১২,৫৫৩.৫৭ কোটি টাকা ছুঁয়েছে।

গ্রস ডাইরেক্ট প্রিমিয়াম ইনকাম বৃদ্ধির ফলে কোম্পানির বাজার শেয়ারও বেড়েছে। ২০২৩ অর্থবর্ষে এসবিআই জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির বাজার শেয়ার ছিল ৪.২২ শতাংশ। বর্তমানে তা বেড়ে ৪.৩৩ শতাংশে এসে দাঁড়িয়েছে।