India China relations

India-China relationship: অরুণাচলের পাল্টা তিব্বত! চিন অধিকৃত ৩০টি জায়গার নয়া নামকরণ করল ভারত

নয়াদিল্লি: সরকার গঠন হতেই চিনকে জবাব দিল ভারত। অরুণাচলের একাধিক জায়গার নাম পরিবর্তনের জবাবে তিব্বতের ৩০টি জায়গার নাম পরিবর্তন করল ভারত। নামগুলির পরিবর্তন নিয়ে নয়াদিল্লির অনুমোদনও মিলেছে।

আরও পড়ুন: বড় বিপর্যয়, বন্ধ করে দেওয়া হল সিকিম-বাংলা সংযোগকারী ১০ নম্বর জাতীয় সড়ক

তিব্বতের ইতিহাস ঘেঁটে ৩০টি জায়গার নতুন নাম দেওয়া হয়েছে। ৩০টি জায়গার নয়া নাম ভারতীয় সেনার তরফে প্রকাশ করা হবে এবং পরে মানচিত্রে তা আপডেট করে দেওয়া হবে।

সীমান্ত নিয়ে ভারত এবং চিনের বিবাদ বহু দিনের। ২০২০ সালে ৫ মে প্যাংগং লেকের কাছে সংঘর্ষে জড়ায় দুই দেশের সেনা। তখনই দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছিল। তার পরে দুই পক্ষের সেনা বিবাদ মেটানোর জন্য ২১ বার আলোচনা করেছে।

চলতি বছরের এপ্রিল মাসে চিন অরুণাচল প্রদেশের ৩০টি জায়গার নাম পরিবর্তন করে। সেই নিয়ে ভারত তীব্র প্রতিবাদ জানায়। তার পরে লোকসভা নির্বাচন মিটিয়ে ৯ জুন শপথ নিয়ে তৃতীয় মন্ত্রিসভা। তার পরেই, চিনের দখলে থাকা তিব্বতের ৩০টি জায়গার নাম বদল করার সিদ্ধান্ত নিল ভারত।

নতুন নাম দেওয়া ৩০টি জায়গার মধ্যে রয়েছে ১১টি জনবসতি এলাকা, ১২টি পর্বত, চারটি নদী, একটি হ্রদ, একটি গিরিপথ একটি জায়গার নাম। অরুণাচল নিয়ে চিনের দাবি বহু দিনের। যদিও বার বারই ভারত জানিয়েছে অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।