জামাই ষষ্ঠীতে নানা পদে ভরে উঠল সুন্দরবনের হাট 

North 24 Parganas News: কাঁঠালপাতায় ৫,৭ বা ৯ রকমের ফলে জামাই আপ্যায়ন! ফলে সবজিতে ভরে উঠল সুন্দরবনের হাট 

বসিরহাট: কথাই বলে জামাই আদর! জামাইকে জামাই ষষ্ঠীর দিন বিশেষভাবে জামাইকে আদর করেন শ্বশুর শাশুড়ি। আর জামাই ষষ্ঠীর দিন জামাইয়ের পাতে দিতে হয় বিভিন্ন ধরনের ফল, মিষ্টি। দুপুরের ভোজে থাকে মাছ মাংস থেকে শুরু করে হরেক রকমের পদ। জামাই-এর সঙ্গে জমিয়ে খাওয়াদাওয়া আর সকলে মিলে আনন্দ- হই হুল্লোড় তো আছেই। জামাই ষষ্ঠীর জামাই আদরের বন্দোবস্ত করতে সুন্দরবনের হিঙ্গলগঞ্জের বিভিন্ন বাজারে নানান ফল ও পদের সামগ্রীতে সেজে উঠল।

আরও পড়ুন: মাত্র ১ মিনিটে ২.৫ হাজার রসগোল্লা! জামাইষষ্ঠীর জন্য হাবড়ার এই দোকানে মোট কটা মিষ্টি বানানো হল জানেন

বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতিক লৌকিক আচার। জামাইয়ের মঙ্গল কামনায় শাশুড়ি মায়েরা এই ব্রত পালন করেন। এই দিনে বিবাহিত মেয়ে ও জামাইকে নিমন্ত্রণ করে আপ্যায়ন করা হয়। শাস্ত্র মতে, ভিন্ন ধরনের মরসুমি ফল, মিষ্টি সহযোগে জামাইভোজের জন্য বিশাল আয়োজন করা হয় এই বিশেষ দিনে। কাঁঠালপাতার ওপর ৫, ৭ বা ৯ রকমের ফল কেটে সাজিয়ে রাখা হয়। জ্যৈষ্ঠ মাসে আম, লিচু, কাঁঠালের রমরমা। তাই এই মরশুমি ফলগুলিও থাকে পাতে সঙ্গে থাকে দূর্বা। সেই সঙ্গে এদিন জামাইদের পাতে পড়ে রকমারি সুস্বাদু পদ। বলাই বাহুল্য বছরের একটা দিন শ্বশুরবাড়ির এই স্পেশাল জামাই আদরের অপেক্ষায় থাকেন সকল জামাইরা।

আরও পড়ুন: ঘোষ বাড়ির ‘গরিবের হাটে’ বাজারের থেকে কম দামে বিকিকিনি

জামাই এবং শাশুড়িরা সারা বছর ধরে অপেক্ষায় থাকেন এই দিনটির। এই ষষ্ঠীতে আম জাম কাঁঠাল, লিচু, পেয়ারা, তাল সহ বিভিন্ন ফল লাগে তাই এই সমস্ত দোকানে কেনাকাটার ভিড় পড়ে গেছে। ঠিক তেমনি আবার এই জামাই ষষ্ঠীতে জামাইয়ের শাশুড়ি মায়েদের নতুন বস্ত্র দিয়ে থাকেন। এই জামাইষষ্ঠী উপলক্ষে বিভিন্ন বাজারে কেনাকাটার এক অনন্য নজির ভিড় চোখে দেখার মত। আনন্দে সকলে কেনাকাটায় ব্যস্ত এমন এক নজির দেখা গেল উত্তর ২৪ পরগনার সুন্দরবনের হিঙ্গলগঞ্জের বাকরা বাজারে। বিক্রেতারাও জানাচ্ছেন সামনেই জামাই ষষ্ঠী তাই সকলেই আনন্দেই কেনাকাটা করছেন। দোকানদারদের বিক্রি বাটাও ভালো হচ্ছে এদের সভাবত সকলেই খুশি।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

জুলফিকার মোল্যা