ডেঙ্গু। প্রতীকী ছবি।

Dengue: ঘরে ঘরে ডেঙ্গু জ্বর! এই জেলায় হুড়মুড়িয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা! কোন জেলার ভয়াবহ পরিস্থিতি?

মালদহ: বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর থেকে জেলা প্রশাসক। বৃষ্টি নেই, খরার মরশুমেও মালদহ জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু। এমন পরিস্থিতির মোকাবিলায় ইতিমধ্যে তৎপরতা শুরু হয়েছে প্রশাসনের। ইতিমধ্যে মালদহ জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা স্বাস্থ্য দফতরের কর্তা আধিকারিকদের নিয়ে দফায় দফায় বৈঠক করা হচ্ছে।

ডেঙ্গু মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ইতিমধ্যেই। জেলার স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাশাপাশি জেলায় সাধারণ মানুষের মধ্যে ডেঙ্গু নিয়ে সচেতনতা বৃদ্ধি করা হচ্ছে। জনবহুল এলাকা হাসপাতাল-সহ বিভিন্ন এলাকায় বেশি করে পরিষ্কার করা হচ্ছে।

আরও পড়ুনঃ জামাইষষ্ঠীর বাজারে ইলিশের মেলা! কতদিন মিলবে সুস্বাদু এই মাছ? কত দামে বিক্রি হচ্ছে?

মালদহ জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এ বছর এখন পর্যন্ত মালদহে ১৪২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। গত কয়েক বছরের তুলনায় এই বছর আক্রান্তের পরিসংখ্যান অনেক বেশি। সাধারণ এই সময়ে ডেঙ্গুর প্রকোপ বেশি হয় না, এ বছর ব্যতিক্রমী পরিস্থিতি তাই আগে থেকেই তৎপরতা শুরু হয়েছে প্রশাসনের।

জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ্ত ভাদুড়ি বলেন, ডেঙ্গুর প্রকোপ কিছুটা বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য দফতর জেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। জেলার ইংরেজবাজার ও কালিয়াচক তিনটি ব্লকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। মালদহ জেলার ইংরেজবাজার ও কালিয়াচক তিনটি ব্লকে সব থেকে বেশি ডেঙ্গুর প্রকোপ। তাই এই তিনটি ব্লকের ওপর বিশেষ বাড়তি নজরদারি চালাচ্ছে প্রশাসন। পাশাপাশি জেলা জুড়ে প্রতিটি ব্লকে ডেঙ্গু সচেতনতা নিয়ে শুরু হয়েছে বিশেষ অভিযান কর্মসূচি।

জানা গিয়েছে, জেলার সমস্ত চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের ডেঙ্গু নিয়ে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা নিয়েছে ইতিমধ্যে স্বাস্থ্য দফতর।‌ এছাড়াও ডেঙ্গু মোকাবিলায় যে সমস্ত কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন সেগুলো ইতিমধ্যে শুরু হয়েছে জেলা জুড়ে। সাধন মানুষকে সচেতন থাকার বার্তা দেওয়া হচ্ছে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে।

হরষিত সিংহ