Kuwait fire: কুয়েতে মর্মান্তিক পরিণতি বাঙালি শ্রমিকদেরও, ভস্মীভূত দেহাবশেষ ফিরছে দেশে, কোলশূন্য মায়েদের বুকভাঙা কান্না

নয়াদিল্লি: কুয়েতের অগ্নিকাণ্ডে বাংলার বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যু। বিদেশ মন্ত্রকের তত্ত্বাবধানে আজ মৃতদেহ ভারতে আনা হবে। কুয়েত থেকে দিল্লি, সেখান থেকে কলকাতায় নিয়ে আসা হবে শ্রমিকদের দেহ। অন্তত ৪০ জন ভারতীয় শ্রমিকের মৃত্য হয়েছে এই ঘটনা। তাঁদের মধ্যে কতজন বাঙালি, তা এখনও জানাতে পারেনি বিদেশ মন্ত্রক। গতকাল, বুধবার রাতেই মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা অর্থ সাহায্যের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কুয়েতের ঘটনায় উদ্বিগ্ন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বাংলার শ্রমিকদের খোঁজ নিতে নির্দেশ দিয়েছেন। বিদেশ মন্ত্রক, মুখ্যসচিব এবং রেসিডেন্ট কমিশনারকে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন তিনি। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে শোকবার্তা জ্ঞাপন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: কুয়েতের বহুতলে আগুনের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯, নিহতদের মধ্যে ৪০ জন ভারতীয়

গতকাল, বুধবার কুয়েতের মনগফ এলাকায় একটি বহুতলে আগুন লাগে। সেই বহুতলে বসবাস করতেন প্রায় ১৬০ জন শ্রমিক। প্রথমে বহুতলটির একটি রান্নাঘরে আগুন লাগে, পরে তা গোটা বহুতলে ছড়িয়ে পড়ে। কুয়েতের উপপ্রধানমন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ ঘটনাস্থল পরিদর্শন করেন। এই ঘটনার জন্য তিনি নির্মাণ ব্যবসায়ীদের লোভকেই দায়ী করেছেন।

ভস্মীভূত বহুতলেই ছিল ভারতীয় লেবার ক্যাম্প। সেখানে ভারতীয় মৃতের সংখ্যা ৪০।  ৫০ জন আরও আহত। ৪০ জনের মধ্যে বাঙালিরা কতজন ছিলেন, সে বিষয়ে এখনই কোনও নিশ্চিত তথ্য আসেনি।