মমতার বৈঠক

Mamata Banerjee: রাজ্যের শিল্প নিয়ে বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর, ২০২৫-এর শুরুতেই বিরাট চমক!

কলকাতা: এই বছর হচ্ছে না বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। আগামী বছরের শুরুতেই হবে এই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। বৃহস্পতিবার বণিক সভার কর্তাদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বছর নভেম্বর মাসে হওয়ার কথা ছিল এই সম্মেলন। কিন্তু তা পাল্টে সামনের বছরের শুরুতে হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের বিভিন্ন বণিক সভার সদস্য এই শিল্প বৈঠকে উপস্থিত ছিলেন। এই বৈঠক থেকে মুখ্যমন্ত্রীর বার্তা, শিল্পের উন্নতিতে কোনও কিছু অন্তরায় হবে না। আগামী ২০ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ‘শোকেস ওয়েস্ট বেঙ্গল’ শীর্ষক বিশেষ প্রদর্শনী হবে। সেখানে রাজ্যের হস্তশিল্প, টেক্সটাইল, খাবার সহ রাজ্যের বিভিন্ন আকর্ষণকে বিশ্বের সামনে তুলে ধরা হবে।

আরও পড়ুন: কুয়েতে পুড়ে সব শেষ! বাংলায় ফিরছে দ্বারিকেশের দেহ! শোকে পাথর স্ত্রী-কন্যা

মুখ্যমন্ত্রী জানান, চার থেকে পাঁচটি অর্থনৈতিক করিডর দ্রুত প্রস্তুত করা হবে। যাতে রাজ্যের শিল্পের পরিধি আরও ছড়িয়ে পড়ে। মমতা বৈঠকে জানান, যে কেউ জমি চাইলেই পাবে, রাজ্যের হাতে ল্যান্ড ব্যাঙ্ক প্রস্তুত। সবথেকে বেশি গুরুত্ব খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে। রাজ্য থেকে রফতানির জন্য সমস্ত রকমের পরিকাঠামোগত এবং পারিপার্শ্বিক সাহায্য দেওয়া হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।