সাবধান! বিনা টিকিটে ট্রেনে চড়ছেন? পাশেই সহযাত্রী হিসাবে বসে আছেন টিকিট পরীক্ষক, ধরা পড়লেই...

Eastern Railway: সাবধান! বিনা টিকিটে ট্রেনে চড়ছেন? পাশেই সহযাত্রী হিসাবে বসে আছেন টিকিট পরীক্ষক, ধরা পড়লেই…

বিনা টিকিটে রেল যাত্রীদের যাতায়াত করা আটকানো যাচ্ছে না। এক শ্রেণীর যাত্রীদের মধ্যে বিনা টিকিটে যাতায়াত করার প্রবণতা বেড়েই চলেছে। এবার এই অবস্থা আটকাতে কড়া হচ্ছে রেল। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, এবার সারপ্রাইজ টিকিট চেকিং স্পেশ্যাল নামতে চলেছে।

পূর্ব রেলের তরফে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, যাঁরা রোজ বিনা টিকিটে যাতায়াত করা অভ্যেস করে ফেলেছেন তাঁদের এবার সতর্ক হওয়ার সময় এসেছে। এবার হয়ত টিকিট চেক করতে হঠাৎ হঠাই ট্রেন রুটের মাঝপথে যে কোনও স্টেশন থেকেই উঠে পড়বে টিকিট চেকিং স্কোয়াড। সেটা কোনও জাংশন বা বড় স্টেশন নাও হলে পারে। যে কোনও সময়, যে কোনও রুটেই উঠে পড়তে পারে রেলের এই টিকিট চেকারের দল। তারপর বিনা টিকিটের যাত্রা করছেন এমন কেউ ধরা পড়লে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন-   গরমে গোলাপ গাছ শুকিয়ে কাঠ হচ্ছে? এই ৬ জিনিস ‘ধন্বন্তরি’! গোড়ায় দিলেই থোকা থোকা ফুলে ভরবে গাছ, গ্যারান্টি!

রেলের তরফে সতর্ক করে বলা হয়েছে, টিকিট না কাটলে যে কোনও দিন , সকলের সামনে বেইজ্জত হয়ে যেতে পারেন। জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্রর কথায় এই স্কোয়াড সন্ধেয় হঠাৎ উঠে পড়তে পারেন তালদি থেকে বা আরামবাগ থেকে বা আর যে কোনও স্টেশন থেকে। এমন একটা লোকেশন থেকে হয়ত স্কোয়াড উঠে পড়বে, যেখান থেকে কেউ আশাই করেননি টিকিট চেকিং হবে। সেই সময় সকলের সামনে মাথা হেঁট হয়ে যেতে পারে বিনা টিকিটের যাত্রীদের।

আরও পড়ুন-   বলুন তো, পৃথিবীর কোন দেশে Jeans পরা নিষেধ? ৯০% মানুষই জানেন না সঠিক উত্তর, নাম শুনলে চমকে যাবেন গ্যারান্টি!

সেই সঙ্গে রেলওয়ের আর্জি, রেল-ভাড়া তো অন্যান্য যানের থেকে অনেক কম। ৫ থেকে ১০ টাকার টিকিট কেটে দীর্ঘ পথ যাত্রা করাই যায়। তাই ,সেই টিকিটও কাটতে চান না বহু মানুষ। কৌশিক মিত্রর কথায়, এতে করে রেল যে বিশাল লাভ করবে এমন নয়, কিন্তু এটা একটু বুঝিয়ে দেওয়ার চেষ্টা যে, বাসের থেকে রেলের ভাড়া অনেক কম, তাছাড়াও রেল টিকিট কাটার অনেক ব্যবস্থা করেছে। তাই একটু সচেতন হয়ে টিকিট কেটে নেওয়াই ন্যায্য কাজ।