ঝড়ে উপড়ে পড়া গাছ প্রতিস্থাপিত হয়েছে বি গার্ডেনে

Howrah News: রিমল উপড়ে গিয়েছে কত কত গাছ! বোটানিক্যাল গার্ডেনকে ফের সবুজে সাজানোর পদক্ষেপ

হাওড়া: রিমল ঘূর্ণিঝড়ের দাপটে উপড়ে পড়া গাছ প্রতিস্থাপন বোটানিক্যাল গার্ডেনে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ক্ষয়ক্ষতি দেশি-বিদেশি বিরল প্রজাতির গাছ। কোনওটির ডাল-পালা ভেঙেছে। আবার কোনওটি মাটি আলগা হয়ে উপড়ে পড়েছে। ঝড়ে ক্ষতি হওয়া গাছের সংখ্যা প্রায় ১৩৬টি। এই তালিকায় রয়েছে দেশী এবং বিরল প্রজাতির গাছ ছাড়াও দক্ষিণ আমেরিকার ক্রান্তীয় বনভূমি থেকে নিয়ে আসা সিল্ক ফ্রস ট্রি। সাধারণত আমাদের দেশে এই ধরনের গাছ দেখা যায় না। এমন বহু গাছ রয়েছে আচার্য জগদীশ চন্দ্র বসু ভারতীয় উদ্ভিদ উদ্যানে। ঝড়ে পড়ে যাওয়া গাছের মধ্যে বহু গাছ বিরল এবং বেশ কিছু গাছ দুর্মূল্যও।

ঝড় পরবর্তী সময় থেকে যুদ্ধকালীন পরিস্থিতিতে বেশ কিছু গাছকে খাড়া করার চেষ্টা উদ্যান কর্তৃপক্ষের। এই কাজে দায়িত্ব দেওয়া হয় উদ্যানের একটি বিজ্ঞানী দলকে। গুরুত্ব বুঝে বড় ছোট মাঝারি মিলে বেশকিছু গাছকে পুনরায় প্রতিস্থাপন করা হয়। আমফানে মারাত্মক ক্ষতি, সে সময় ক্ষতি হয়েছিল ঐতিহাসিক বটগাছেও। তবে রিমলের তাণ্ডবে ঐতিহাসিক বট গাছ ক্ষতির সম্মুখীন হয়নি।

এই প্রসঙ্গে বিজ্ঞানী মনোজ ই হেমরম ও কিউরেটর ডঃ জে সামি জানান, পূর্ব অভিজ্ঞতা কাজে লাগিয়ে ঘূর্ণিঝড়ের আগে বেশকিছু উদ্যোগ নেয়া হয় গাছ বাঁচাতে। যেমন বেশ কিছু গাছকে বাঁশ এবং শাল বোল্ডার দিয়ে ট্রাইপড আকারে বেঁধে ঝড়ো হাওয়া থেকে রক্ষা করা। গাছের ব্যালেন্স ঠিক রাখতে প্রুনিং করা হয়েছে কিছু গাছে। উদ্যানে সতর্কতা অবলম্বনের পরেও, শতাধিক গাছ ক্ষতিগ্রস্ত। এর মধ্যে দারুণভাবে ক্ষতি হয়েছে ৬৬ টি গাছে। সব মিলিয়ে ১৩৬ টি গাছ এবং প্রায় ১০ টি প্রজাতির গাছ ক্ষতিগ্রস্ত।

রাকেশ মাইতি