জার্মানি বনাম স্কটল্যান্ড

Euro 2024 Germany vs Scotland: হারানো গৌরব পুনরুদ্ধারের লড়াই জার্মানির, চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত স্কটিশরা

মিউনিখ: শেষবার টাইব্রেকারে ইংল্যান্ডকে হারিয়ে ইউরোপ সেরা হয়েছিল ইতালি। আর কিছু সময়ের অপেক্ষা। তারপরই শুরু হতে চলেছে ইউরোপের ফুটবল সেরা হওয়ার মহাযুদ্ধ। ভারতীয় সময় রাত ১২.৩০ মিনিটে প্রতিযোগিতার প্রথম ম্যাচে মুখোমুখি হবে আয়োজক দেশ জার্মানি ও স্কটল্যান্ড। ইতিমধ্যেই ইউরোর প্রথম ম্যাচ ঘিরে চড়ছে পারদ। ২০০৬ বিশ্বকাপের পর কোনও বড় মানের ফুটবল প্রতিযোগিতা আয়োজন করছে জার্নানি। ঘরের মাঠে জয় দিয়ে শুরু করতে মরিয়া জার্মানরা।

বিগত দুটি বিশ্বকাপ একেবারেই ভাল যায়নি জার্মানির। বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে। শেষ দুটি ইউরোতে সেমি ও কোয়ার্টার ফাইনাল থেকে ২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর সেভাবে জার্মান ফুটবলে উল্লেখযোগ্য বলার কিছু নেই। এবার আয়োজক দেশ হওয়ায় চারবারের বিশ্বজয়ীদের ঘিরে প্রত্যাশা অনেক বেশি দেশবাসী তথা বিশ্ব জুড়ে জার্মানির পাওয়ার ফুটবল ফ্যানেদের। জার্নামির কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর জুলিয়ান নেগলসম্যানের কাছেও বড় পরীক্ষা এই প্রতিযোগিতা। স্কটিশ বিরুদ্ধে প্রথম ম্যাচে কেমন পারফর্ম করে জার্মানি সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

এবারের জার্মান দলে অভিজ্ঞতা ও তারুণ্য়ের মিশেল ঘটিয়েছেন নেগলসম্যান। একদিকে যেমন রয়েছে টনি ক্রস, ম্যানুয়েল নয়্যার, ইকেই গুন্দোয়ান, টমাস মুলারের মত অভিজ্ঞরা। এর পাশাপাশি রয়েছে মুসিয়ালা, এমরে কান সহ একাধিক তরুণ ফুটবলার। যার এবার জার্মানির তারকা হয়ে উঠতে পারেন। তবে ঘরের মাঠে তারাই চাপে থাকবেন বলে জানিয়েছেন জার্মান কোচ। তবে অতীত ভুলে এবার নতুন করে শুরু করতে চাইছে এই জার্মান দল। ৩ বারের ইউরো চ্যাম্পিয়নদের টার্গেট চতুর্থ ট্রফি।

আরও পড়ুনঃ Euro Cup 2024: কখন-কোন চ্যানেলে দেখবেন ইউরো কাপ? অনলাইনে লাইভ দেখবেন কোন অ্য়াপে? জেনে নিন বিস্তারিত

অপরদিকে, ফুটবলে গৌরবের খুব একটা ইতিহাস না থাকলেও প্রতিপক্ষকে লড়াই দেওয়ার মত ক্ষমতা রয়েছে এই এই স্কটল্যান্ড দলের। যোগ্যতা অর্জন পর্বে দারুণ ফুটবল খেলেছে। বেশ কিছু প্লেয়ার রয়েছে যারা ইংলিশ প্রিমিয়ার লিগের নিয়মিত প্লেয়ার। তার দল যে কোনও প্রতিপক্ষকে ছেড়ে কথা বলবে না তা সাফ জানিয়ে দিয়েছে স্কটিশ কোচ স্টিভ ক্লার্ক। ইউরোপের দুই পাওয়ার ফুটবলের দ্বৈরথে শেষ হাসি কে হাসবে তার উত্তর মিলবে শুক্রবার মধ্যরাতের মিউনিখে।