ছোট্ট লাইট বড় সঙ্কেত! গাড়ির ড্যাশবোর্ডে এই আলো জ্বললেই সাবধান…

কলকাতা: গাড়ির ড্যাশবোর্ডে অনেকগুলো ইন্ডিকেটর থাকে। চালককে সম্ভাব্য সমস্যা জানানোই এর কাজ। এতে চালক সজাগ হন। গাড়ি ভাল থাকে। এগুলোর মধ্যে একটা ইন্ডিকেটর জ্বলজ্বল করে জ্বলে। চোখ ধাঁধিয়ে দেয়। এটা জ্বলে উঠলে চালককে অবিলম্বে ইঞ্জিন বন্ধ করে বাইরে বেরতে হবে। এটা জরুরি।

এই ইন্ডিকেটরকে ‘ইঞ্জিন টেম্পারেচার ওয়ার্নিং লাইট’ বলা হয়। এই আলো ইঙ্গিত দেয় যে ইঞ্জিন অতিরিক্ত গরম হয়ে গিয়েছে। কুল্যান্ট ফুরিয়ে যাওয়া বা কুলিং সিস্টেম ক্ষতিগ্রস্ত হওয়ার কারণেই সাধারণত এমনটা হয়।

এই পরিস্থিতিতে অবিলম্বে গাড়ি থামিয়ে কুল্যান্ট ঢালতে হবে। কুল্যান্ট না থাকলে জল। তবে সবার আগে গাড়ি বন্ধ করে ইঞ্জিন ঠান্ডা করতে হবে। এরপরও যদি আলো জ্বলে থাকে, তাহলে গাড়ি মেকানিকের কাছে নিয়ে যাওয়া উচিত। এছাড়াও বেশ কিছু জরুরী ইন্ডিকেটর রয়েছে গাড়িতে।

আরও পড়ুন- জরুরি পরিস্থিতিতে প্রাণ বাঁচাবে অ্যাপলের এই ৪ ফিচার! জেনে রাখুন বিস্তারিত

অয়েল প্রেসার ওয়ার্নিং লাইট: গাড়ির ওয়েল প্রেসার সিস্টেমে কোনও সমস্যা থাকলে এই ইন্ডিকেটর জ্বলে ওঠে। এর অর্থ ইঞ্জিনে তেল কম যাচ্ছে বা ঠিক মতো কাজ করছে না। এই আলো দেখলেও সঙ্গে সঙ্গে গাড়ি থামিয়ে ইঞ্জিনে তেলের লেভেল, লিক করছে কি না, পরীক্ষা করে দেখা উচিত। কোনও গড়বড় থাকলে মেকানিকের কাছে নিয়ে যেতে হবে।

ইঞ্জিন ওয়ার্নিং লাইট: একে চেক ইঞ্জিন লাইটও বলা হয়। ইঞ্জিন সংক্রান্ত সমস্যার ইঙ্গিত পাওয়া যায় এ থেকে। যদি কিছু সময় পর ইঞ্জিন ওয়ার্নিং লাইট বন্ধ হয়ে যায়, তাহলে চিন্তার কিছু নেই। কিন্তু জ্বলতে থাকলে বুঝতে হবে গুরুতর সমস্যা রয়েছে।

ব্যাটারি অ্যালার্ট লাইট: এই ইন্ডিকেটর থেকে গাড়ির চার্জিং সিস্টেমের সমস্যা আছে কি না বোঝা যায়। লুজ ব্যাটারি বা অন্যান্য বৈদ্যুতিক সমস্যার কারণে ব্যাটারি অ্যালার্ট লাইট জ্বলে ওঠে। গাড়ি স্টার্ট না হলে ব্যাটারির তার পরীক্ষা করে দেখতে হয়।

আরও পড়ুন- এসিতে জমছে বরফ! মারাত্মক কাণ্ড হতে পারে কিন্তু! সাবধান, করতে হবে ‘এই’ কাজ

এয়ারব্যাগ ইন্ডিকেটর লাইট: এয়ারব্যাগ সিস্টেমে সমস্যা থাকলে এয়ারব্যাগ ইন্ডিকেটর লাইট জ্বলে ওঠে। দুর্ঘটনার সময় যাত্রীর নিরাপত্তার জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই ইন্ডিকেটর জ্বললে এয়ারব্যাগ সিস্টেম অবশ্যই পরীক্ষা করে দেখা উচিত।