পার্থ চট্টোপাধ্যায়

Partha Chatterjee Property: আর কত সম্পত্তি রয়েছে পার্থ চট্টোপাধ্যায়ের! পাটুলিতে পাঁচিল ঘেরা ১৮ কাঠা জমি কার নামে জানেন?

কলকাতা: নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত তৃণমূল নেতা ও তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এখন জেলে। এবার পার্থর আরও সম্পত্তির খোঁজ পেল তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট বা ইডি। মিলেছে ১৮ কাঠা জমির হদিশ। আর সেই জমিতে এবার পৌঁছল নিউজ ১৮ বাংলা। পাটুলির আঠারো কাঠার বিপুল পরিমাণ জমি দেখে জানা গিয়েছে, এই জমি মোট ১৮ কাঠা। ৭, ৭ , ৪ কাঠা ৩ টি জমি নিয়ে বিশাল আকার এই জমির। জমির দাগ নম্বর ৪১, খইতান ১৬২।

আগে এই জমিতে পুকুর ছিল। কিন্তু খালের মাটি দিয়ে বুজিয়ে এই জমি হয় বাবলি চ্যাটার্জি মেমোরিয়াল ট্রাস্ট-এর নামে। পার্থ চট্টোপাধ্যায়ের প্রয়াত স্ত্রী বাবলি চট্টোপাধ্যায়। ইডি সূত্রে খবর, ২০০৪ সাল নাগাদ কেনা হয়েছিল এই জমি। এখন বিশাল এই জমিতে বড় ঘাস পাতা ও জঙ্গলে জমি ঢেকে গিয়েছে। জমি পাঁচিলে ঘেরা রয়েছে। এখানে একটি প্রজেক্ট তৈরি করার জন্য পোস্টার পড়েছিল বহু বছর আগে। কিন্তু সেই কাজ শুরুই হয়নি, কারণ পার্থ চট্টোপাধ্যায় জেলবন্দি।

আরও পড়ুন: বদলে গেল সময়, জুন মাসে কখন যেতে হবে স্কুলে? লক্ষ লক্ষ পড়ুয়ার জন্য স্বস্তির খবর

পার্থ চট্টোপাধ্যায়ের বোলপুর, বিষ্ণুপুর, হাওড়া বাগনান ও পাটুলি এই ৪ জায়গাতেও বিপুল জমির হদিশ পেয়েছে ইডি। ১৮ কাঠা ৩টি জমি পাটুলিতে, ২ বিঘা হাওড়া বাগনানে রয়েছে। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনা, বিষ্ণুপুর ও বোলপুরেও জমি রয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের সব মিলে প্রায় আরও ১৪ কোটি সম্পত্তির খোঁজ পেয়েছেন তদন্তকারীরা।

আরও পড়ুন: দেশের সেরা ১০ মেডিক্যাল কলেজ: প্রথম স্থানে দিল্লির এইমস, তালিকায় ৩ বেসরকারি কলেজও! রইল খুঁটিনাটি

বর্তমানে জেলবন্দি পার্থ চট্টোপাধ্যায় নিয়োগ দুর্নীতি কাণ্ডে গ্রেফতার হয়েছিলেন। বারংবার জামিনের আবেদনও খারিজ হয়ে গিয়েছে তাঁর। এই পরিস্থিতিতে প্রাক্তন শিক্ষামন্ত্রীর আরও বেনামি সম্পত্তির খোঁজ পেল ইডি! বোলপুর, বিষ্ণুপুর, হাওড়ার বাগনান ও পাটুলি এই চার জায়গায় বিপুল জমির হদিশ পেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শুধু তাই নয়, চারটি কোম্পানির হদিশও মিলেছে, যেখানে ২ কোটি টাকা রয়েছে বলে দাবি ইডির। সব মিলিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের প্রায় ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করলো ইডি।

অর্পিতা হাজরা