Business Ideas: প্রচুর আয় শুধু এই সবজি চাষ করে! লাভ হবে দ্বিগুণ, টাকার কোনও অভাব থাকবে না 

পূর্ব বর্ধমান: বিকল্প চাষ হিসেবে এবার পেঁপে চাষ করছেন চাষিরা। বাঙালিদের রোজকার খাদ্য তালিকায় এখন অনেকেই পেঁপে রাখতে শুরু করেছেন। অন্যান্য সবজির পাশাপশি বরাবরই পেঁপের ভাল কদর রয়েছে বাজারে। পুষ্টিগুণে ভরপুর এই সবজি সারাদিনে বহু মানুষ কিনে থাকেন।  চাষিরা পেঁপের সেই চাহিদাকে কাজে লাগিয়ে শুরু করেছেন চাষ।

পূর্ব বর্ধমান জেলাকে রাজ্যের ধানের গোলা বলা হয়। তবে এই জেলার পূর্বস্থলী ব্লকের ছবি একটু হলেও অন্যরকম। জেলা জুড়ে ধান চাষ হলেও, পূর্বস্থলীর চাষিরা বিভিন্ন ধরনের চাষ করে থাকেন। বিকল্প চাষ হিসাবে  তাঁরা বিভিন্ন ধরনের চাষ বেছে নিচ্ছেন। সেরকমই পূর্বস্থলী ২ ব্লকের বিশ্বরম্ভা এলাকার বেশ কিছু চাষি শুরু করেছেন পেঁপে চাষ।

পেঁপে চাষি অভিজিৎ কর জানান, “এই চাষ সুবিধাজনক, খরচ এবং পরিশ্রম খুবই কম। অল্প সার, ঘাস মারার তেল দিলে এই চাষ হয়ে যাবে। এখন পেঁপে ২৫/২৬ টাকা কেজি হিসেবে বিক্রি হচ্ছে। তবে দাম সবসময় এরকম থাকেনা, দাম কমে।”

অন্যান্য সবজি অথবা ধান, পাট চাষ করতে অধিক পরিশ্রম করতে হয়। কিন্তু চাষিদের কথায় এই পেঁপে চাষে পরিশ্রম অন্যান্য চাষের তুলনায় অনেক কম। এছাড়া বছরের প্রায় প্রত্যেক সময় বাজারে পেঁপে বিক্রি হয়। এবং পেঁপে বিক্রি করে ভাল দাম পাওয়া যায় বলেও জানিয়েছেন চাষিরা। আরও জানা গিয়েছে , একটা পেঁপে গাছ থেকে টানা দু’বছর পর্যন্ত ফলন পাওয়া সম্ভব। শুধুমাত্র দায়িত্ব নিয়ে গাছের পরিচর্যা করতে পারলেই ভাল পরিমাণে ফলন পাওয়া যাবে এই চাষ থেকে।

স্থানীয় পেঁপে চাষি রণজিত দাস বলেন, “বীজ ফেলে এই পেঁপে গাছের চারা আমরাই তৈরি করি। পেঁপে চাষ করে লাভ আছে কিন্তু মাঝে মধ্যে ঝড় হলে ক্ষতি হয়। এক বিঘা জমিতে পেঁপে চাষ করতে সব মিলিয়ে এক বছরে প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা খরচ হয়। এক বিঘা জমিতে প্রায় ৫০০টি পেঁপে গাছ বসানো যায়। এবং গাছ লাগানোর ছ’মাসের মধ্যে ফলন পাওয়া যায়। দেড় বছর পর্যন্ত একটা গাছ থেকে ভাল ফলন পাওয়া সম্ভব।”

আরও পড়ুন: পড়ুয়াদের গরম থেকে বাঁচাতে মুর্শিদাবাদের স্কুলে বিরাট কাণ্ড! বেতনের টাকায় শিক্ষকরা যা করল শুনলে চমকে যাবেন…

আরও পড়ুন: লোকগীতি গেয়ে পথে-পথে ভিক্ষা! আর সেই টাকাতেই ৫০ অনাথ শিশুকে বড় করছেন শিল্পী

তিনি আরও জানান, বছরে এক বিঘা জমি থেকে গড়ে কম করে প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত লাভ করা সম্ভব। তবে দাম ভাল থাকলে আরও বেশি টাকা উপার্জন করা যাবে। তাঁরা ২০-২৫ দিন অন্তর গাছ থেকে পেঁপে পারেন। এবং ২০-২৫ দিন অন্তর এক বিঘা জমি থেকে সাত থেকে ১২ কুইন্ট্যাল পর্যন্ত পেঁপে পাওয়া যেতে পারে। এবার বাজারে দামের উপর নির্ভর করবে লাভের পরিমাণ। ১০-১২ টাকা কেজি থাকলে লাভ একটু কম হবে । কিন্তু এখন ২৫ টাকা কেজি চলছে তাই লাভও ভালই হবে বলে মনে করা হচ্ছে।

এর আগে পূর্বস্থলীর চাষিদের পেয়ারা, বাদাম, আম , আখ চাষ করার ছবিও ধরা পড়েছে। তবে এবার বে শকিছু চাষি বিকল্প চাষ হিসাবে পেঁপে চাষ করছেন। অল্প পরিশ্রমে লাভের আশায় পেঁপে চাষের প্রতি আগ্রহ বাড়ছে চাষিদের।

বনোয়ারীলাল চৌধুরী