টিভি কি দেওয়ালে লাগানো আছে? ভুল করছেন না তো? সাবধান!

কলকাতা: অনেক বাড়িতে, লোকজন দেওয়ালে তাঁদের স্মার্ট টিভি সেট করে। এটি করার কারণ হল স্থান বা ভিউ অ্যাঙ্গেলের অভাব। তবে দেওয়ালে টিভি লাগানোর অনেক অসুবিধা রয়েছে।

কারও বাড়িতে যদি এই ভাবে টিভি লাগানো থাকে, তাহলে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানা খুবই জরুরি। আজ আমরা এই সম্পর্কে বিস্তারিত বলতে যাচ্ছি।

টিভি দেওয়ালে লাগানো উচিত নয় –

বর্ষাকালে, নিজেদের স্মার্ট এলইডি টিভির বিশেষ যত্ন নিতে হবে, অন্যথায় এটির বড় ক্ষতি হতে পারে। যার কারণে এটি মেরামত করতে হাজার হাজার টাকা খরচ করতে হতে পারে।

স্মার্ট এলইডি টিভিগুলি সাধারণত এত তাড়াতাড়ি নষ্ট হয় না, তবে কেউ যদি তাদের স্থাপনের টিপস না জানেন, তবে ক্ষতি হতে বেশি সময় লাগবে না। এমন কিছু জিনিস রয়েছে যার কারণে স্মার্ট এলইডি টিভি দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এবং আজ আমরা সেগুলি সম্পর্কে বলতে যাচ্ছি।

আরও পড়ুন- ট্রেন টিকিট কাটতে গিয়ে মাথায় হাত?ঠিক না হলে যাত্রা বন্ধ হবে!জানুন সঠিক পদ্ধতি

আর্দ্রতা ক্ষতির কারণ হতে পারে –

কেউ যদি স্মার্ট এলইডি টিভি এমন কোনও দেওয়ালে ইনস্টল করে থাকে, যা মাঝে মাঝে আর্দ্র হয়ে ওঠে, তবে এই দেওয়াল থেকে আর্দ্রতা সেই স্মার্ট এলইডি টিভিতে প্রবেশ করতে পারে।

সাধারণত ঘরগুলিতে জায়গা কম থাকে, এমন পরিস্থিতিতে লোকেরা তাদের বাড়ির হল বা বেডরুমের দেওয়ালে স্মার্ট এলইডি টিভি লাগিয়ে দেয়। কিন্তু, তারা জানে না যে টিভির ভিতরেও আর্দ্রতা যেতে পারে।

বর্ষাকাল আসার সঙ্গে সঙ্গে আর্দ্রতা স্মার্ট এলইডির দেওয়াল ভেদ করে টিভির ভিতরে পৌঁছে যায় এবং এর ডিসপ্লের অনেক অভ্যন্তরীণ অংশের ক্ষতি করতে পারে।

অতিরিক্ত গরম

কেউ যদি এমন একটি এলাকায় থাকে, যেখানে খুব ঠান্ডা এবং বাড়িতে একটি ফায়ার প্লেস তৈরি করা রয়েছে, সেক্ষেত্রে স্মার্ট এলইডি টিভি আগুনের জায়গার কাছে রাখা হলে, তা থেকে নির্গত তাপ সেই স্মার্ট এলইডি টিভিকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দিতে পারে।

আরও পড়ুন- হাসি-কান্না, রাগ-দুঃখ সবেই এক রং! কেন ইমোজির রং হলুদ?

কারণ স্মার্ট এলইডি টিভির বেশির ভাগ অংশই প্লাস্টিক বা প্লাস্টিকের মতো উপাদান দিয়ে তৈরি এবং তাপের সংস্পর্শে এলেই সেগুলো নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে টিভি অন্য কোথাও রাখতে হবে, নাহলে বড় ক্ষতি হতে পারে।

এইসব জায়গায় টিভি রাখাই সবচেয়ে ভাল বিকল্প –

দেওয়াল থেকে দূরে কাঠের শেলফে –

আজকাল, স্মার্ট এলইডি টিভির জন্য অনেক ধরনের কাঠের শেল্ফ বাজারে এসেছে। যেগুলো অনলাইন বা অফলাইন উভয় জায়গাতেই কেনা যেতে পারে। সেগুলোর দাম ৫০০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

নিজেদের স্মার্ট এলইডি টিভিকে আর্দ্রতা এবং তাপ থেকে রক্ষা করতে এটি ব্যবহার করা যেতে পারে, যাতে সেই স্মার্ট এলইডি টিভি দীর্ঘ সময়ের জন্য সুরক্ষিত থাকে। শুধু তাই নয়, এই কাঠের শেলফে রাখলে তা সহজে পরিষ্কারও করা যেতে পারে।

ঝুলন্ত স্ট্যান্ড –

আজকাল, স্মার্ট এলইডি টিভির জন্য অনেক ঝুলন্ত স্ট্যান্ড এসেছে। যা দেওয়ালে স্থির থাকে তবে সেগুলি ভাঁজ করে খোলা যায় এবং স্মার্ট এলইডি টিভিকে দেওয়াল থেকে দূরে রাখে। তাদের দাম ২০০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত হয়; গুণমান এবং বাজেট অনুযায়ী সেগুলি বেছে নেওয়া যেতে পারে।