জুলাই থেকে চলবে গরিব রথ

Garib Rath Express: জুলাই থেকে গরিব রথ এক্সপ্রেস! বিরাট খবর দিল ভারতীয় রেল, লাখো যাত্রীর জন্য দারুণ সুখবর

শিলিগুড়ি: উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে জুলাই, ২০২৪ থেকে দুই জোড়া গরিব রথ এক্সপ্রেসের পরিষেবা পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এই ট্রেনগুলি আগরতলা-কলকাতা এবং গুয়াহাটি-কলকাতার মধ্যে নিজ নিজ গন্তব্য স্থানের জন্য নির্ধারিত দিনগুলিতে চলবে। ট্রেন নং. ১২৫০২ (আগরতলা-কলকাতা) গরিব রথ এক্সপ্রেস ৩ জুলাই, ২০২৪ তারিখ থেকে প্রত্যেক বুধবারে চলবে।

ট্রেনটি আগরতলা থেকে ৭:৩৫ ঘণ্টায় রওনা দিয়ে পরের দিন ১৪:৩০ ঘন্টায় কলকাতা পৌঁছবে। একইভাবে, ট্রেন নং. ১২৫০১ (কলকাতা-আগরতলা) গরিব রথ এক্সপ্রেস ৭ জুলাই, ২০২৪ তারিখ থেকে প্রত্যেক রবিবারে কলকাতা থেকে ২১:৪০ ঘণ্টায় রওনা দিয়ে মঙ্গলবার ০৫:১৫ ঘন্টায় আগরতলা পৌঁছবে।

আরও পড়ুন: NIRF র‍্যাঙ্কিং ২০২৪, দেশের সেরা ১০০টি ইঞ্জিনিয়ারিং কলেজ নাম প্রকাশিত, বাংলার কোন কলেজ তালিকায়?

ট্রেনগুলি নিজ নিজ গন্তব্য স্থানের জন্য ধর্মনগর, নিউ হাফলং, গুয়াহাটি, গোয়ালপাড়া টাউন, নিউ বঙাইগাঁও, নিউ আলিপুরদুয়ার, নিউ জলপাইগুড়ি, মালদা টাউন, কাটোয়া জং. ও ব্যান্ডেল জং. ইত্যাদি স্টেশন হয়ে চলাচল করবে।ট্রেন নং. ১২৫১৮ (গুয়াহাটি-কলকাতা) গরিব রথ এক্সপ্রেস ৬ জুলাই, ২০২৪ তারিখ থেকে প্রত্যেক শনিবারে চলবে।

আরও পড়ুন: ‘বিশ্বের সেরা স্কুলের পুরস্কার’-এ সেরা ১০-এ জায়গা পেল ভারতের এই ৫ স্কুল, তালিকায় কোন কোন স্কুল জানেন?

ট্রেনটি গুয়াহাটি থেকে ২১:০০ ঘন্টায় রওনা দিয়ে পরের দিন ১৪:৩০ ঘন্টায় কলকাতা পৌঁছবে। একইভাবে, ট্রেন নং. ১২৫১৭ (কলকাতা-গুয়াহাটি) গরিব রথ এক্সপ্রেস ৪ জুলাই, ২০২৪ তারিখ থেকে প্রত্যেক বৃহস্পতিবারে কলকাতা থেকে ২১:৪০ ঘন্টায় রওনা দিয়ে পরের দিন ১৬:১৫ ঘন্টায় গুয়াহাটি পৌঁছবে। ট্রেনগুলি নিজ নিজ গন্তব্য স্থানের জন্য গোয়ালপাড়া টাউন, নিউ বঙাইগাঁও, নিউ আলিপুরদুয়ার, নিউ জলপাইগুড়ি, মালদা টাউন, কাটোয়া জং. ও ব্যান্ডেল জং. ইত্যাদি স্টেশন হয়ে চলাচল করবে।

যাত্রীদের সুবিধার জন্য উপরোক্ত ট্রেনগুলিতে ১৬টি এসি-৩ টিয়ার ইকোনোমি কোচ থাকবে। এই এক্সপ্রেস ট্রেনগুলির পরিষেবা পুনরায় চালু হওয়ার ফলে জনসাধারণের দীর্ঘদিনের দাবি পূরণ হবে। এই পরিষেবাগুলির মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং এর রাজধানী শহরের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের রেল যোগাযোগ আরও শক্তিশালী হবে। এটি আর্থিক বিকাশ ও বাণিজ্য প্রচারের পাশাপাশি পার্শ্ববর্তী রাজ্যের রোগী, ছাত্র এবং অন্যান্য যাত্রীদের অত্যন্ত উপকৃত করবে।

আবীর ঘোষাল