বৃষ্টির অভাবে ধুঁকছে চাষ

Purulia News : মাঠের বীজ মাঠেই নষ্ট হচ্ছে , আদৌ আমন ধান চাষ হবে তো!

পুরুলিয়া : পূর্বাভাস থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা সেভাবে মিলছে না। গরমে জ্বলছে জেলা পুরুলিয়া। আর তার প্রভাব পড়ছে চাষের উপরে। পুরুলিয়া জেলার অন্যতম পরব রোহিনী উৎসব। ‌প্রাচীন রীতি অনুযায়ী এই দিন আনুষ্ঠানিকভাবে ধানের বীজ ফেলেন আমন ধান চাষিরা। আর এই রোহিনী পূজোর দিন বৃষ্টি হলে চাষের ক্ষেত্রে তা শুভ বলে মনে করা হয়। কিন্তু এবছর ১৩জ্যৈষ্ঠ রোহিণী পুজোর দিন বৃষ্টি হয়নি। এমনকি তার পর থেকেও জেলাতে সেই ভাবে বৃষ্টির দেখা মেলেনি।

এর ফলে রোহিণী পুজোর দিন জমিতে যে বীজ ফেলা হয়েছিল তাও নষ্টের মুখে।‌ তাই নতুন করে আবার ধানের চারা তৈরির কথা ভাবছেন চাষিরা। এখনও সময় আছে যদি বৃষ্টি হয়, তাহলে হয়তো চারা করে ধান চাষ করা যেতে পারে। ইন্দ্র দেবের উপর ভরসা করে সেই আশাতেই রয়েছেন চাষিরা। পুরুলিয়া জেলার প্রতিটি প্রান্তেই লাঙ্গল দেওয়া খেতে যত্ন করে ধান বীজ ফেলেছিলেন চাষিরা। কিন্তু সেই জায়গায় এখনওবের হয়নি অংকুর, রয়েছে শুধুই লাঙ্গল দেওয়া মাটি।

আরও পড়ুন : সাহেব বাঁধের মাছ চুরি ঠেকাতে কড়া পুরসভা

চড়াই উতরাই জমিতে নেই সেচের ব্যবস্থা। কোনও রকমে জমিতে জল দিয়ে চারা বাঁচানোর জন্য মরিয়া হয়ে চেষ্টা চালাচ্ছেন চাষিরা।
এ বিষয়ে চাষিরা বলেন , বৃষ্টির দেখা নেই জেলায়। তারা যে আশা নিয়ে বীজ বপন করেছিলেন সেই বীজও প্রায় নষ্ট হয়ে গিয়েছে। বৃষ্টি না হলে তারা খুবই সমস্যার মধ্যে পড়বেন। কারণ এভাবে চাষের কাজ কোনওভাবেই করা যাচ্ছে না।

আরও পড়ুন : পাখিদের জন্য অবাক কাণ্ড! রইল সেই ভিডিও

রুক্ষ জেলা পুরুলিয়া। এই জেলায় চাষাবাদ সেভাবে হয় না বললেই চলে। জেলার চাষিদের চাষের ভরসা একমাত্র বৃষ্টির জল। তাই বৃষ্টি নির্ভর এই জেলায় পর্যাপ্ত বৃষ্টি না হলে আদৌ এবার আমন ধান চাষ হবে কি না ?

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সেই প্রশ্নই এখন ঘুর পাক খাচ্ছে শাল পলাশ পিয়ালের এই জেলায়।

শর্মিষ্ঠা ব্যানার্জি