গৃহস্থ বাড়ি থেকে উদ্ধার মা সহ চারটি গন্ধগোকুলের

Howrah News: বাড়ির ভিতর থেকে অজানা শব্দ! খোঁজ করে য়া উদ্ধার হল দেখে চোখ কপালে সকলের

হাওড়া: অজানা একটি শব্দে শুনে গৃহস্থ বাড়িতে তল্লাশি শুরু হয়েছিল সাত সকালে! বাড়ির কোন স্থান থেকে আসছে এমন শব্দ। খোঁজ শুরু করে বাড়ির সকল সদস্য ব্যাস্ত হয়ে পড়ে। দেখে প্রতিবেশীও খোঁজ শুরু করেন। এর খানিক বাদেই সামনে আসে মা সহ বাচ্চা মোট সাত’টি প্রাণী। ওই বাড়ির বাথরুম সংলগ্ন কাঠের ঘরে একদিকে এক বাচ্চা অন্যদিকে বৃহদাকার লেজ যুক্ত একটি প্রাণী পড়ে রয়েছে।

হঠাৎ এমন প্রাণী দেখে চমকে গিয়েছিল সকলে। আসলে এর আগে এমন প্রাণী চোখে দেখেনি অনেকেই। এরপর এই খবর জানাজানি হতে অনেকেই ছুটি যান সেখানে। এক সঙ্গে এতগুলো প্রাণী কোথা থেকে এল, তা মোটেও আন্দাজ করতে পারছেন না কেউ। পরবর্তীতে ওই প্রাণীর উদ্ধার করতে বনকর্মীরা হাজির হয়।

জানা যায় আসলে এটি একটি ভাম বা গন্ধগোকুল। লম্বায় প্রায় সাড়ে তিন থেকে চার ফুট। জ্বালানি কাঠের মাচার নিচে অন্ধকারাচ্ছন্ন স্থানে মাটিতে পড়ে রয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, কাছে গেলে গর্জন করছে, কিন্তু উঠে চলে যাবার সামর্থ্য নেই। দেখে মনে হয় অসুস্থ। তার কিছুটা দূরে একটি ছোট্ট বাচ্চা। তার কয়েক ফুট দূরত্বে দুই প্রাচীরের ফাঁকে আরও চারটি বাচ্চা।

আরও পড়ুনঃ East Medinipur News: আড়াই বছরের শিশুর বিস্ময় প্রতিভা, নাম তুললেন রেকর্ড বুকে

একসঙ্গে মা সহ আরো পাঁচটি বাচ্চা দেখে স্থানীয়রা হাওড়া জেলার যৌথ পরিবেশ মঞ্চের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে। ঘটনাস্থলে বন দফতর আসে। স্থানীয় যুবক স্বপন সুজন ও মুন্না প্রাণীগুলোকে উদ্ধারের জন্য সারাদিন নানা চেষ্টার পড়ে প্রাচীর ভাঙতে সহযোগিতা করে বাচ্চা গুলিকে উদ্ধার করতে। দীর্ঘ চেষ্টার পর মা সহ বাচ্চা উদ্ধার করে বন দফতর।

রাকেশ মাইতি