প্রশান্ত কিশোরের বড় দাবি

Prashant Kishor: নতুন মোদি সরকার নিয়ে বড় দাবি প্রশান্ত কিশোরের! কদিন পরেই যা ঘটবে, চ্যালেঞ্জ পিকে-র!

পটনা: এবার প্রশান্ত কিশোরের নিশানায় নীতীশ কুমার। মোদির মন্ত্রিসভায় বড় মন্ত্রিত্ব না চাওয়ার জন্য রাজনৈতিক কৌশলবিদ প্রশান্ত কিশোর বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে সরাসরি নিশানা করেছেন। পিকে বলেন, ”নীতীশ কুমার তাঁর দলের অভ্যন্তরীণ মতবিরোধ ঠেকাতে বড় মন্ত্রকের দাবি থেকে সরে এসেছেন।”

প্রশান্ত কিশোরের দাবি, বিহারের মুখ্যমন্ত্রী আশঙ্কা করেছিলেন, তিনি যদি অন্য কাউকে গুরুত্বপূর্ণ মন্ত্রিত্ব দেন, তবে এটি তাঁর নেতৃত্বের জন্য চ্যালেঞ্জের কারণ হতে পারে। তাই, নীতীশ কুমার এমন একটি মন্ত্রককে পছন্দ করেছিলেন, যেখানে তিনি বিতর্ক বা অভ্যন্তরীণ বিরোধিতা ছাড়াই কাজ করতে পারেন।

আরও পড়ুন: বিয়ের আগেই মেয়েরা পাবেন ২৫ হাজার টাকা! বাংলার এই প্রকল্প নিয়ে বিরাট নির্দেশ রাজ্য সরকারের

প্রধানমন্ত্রী মোদির সরকারে বিহার কোনও উল্লেখযোগ্য মন্ত্রিত্ব পায়নি, এমন অভিযোগের পরেই বিহারের রাজনৈতিক পরিস্থিতি জটিল হয়ে ওঠে। যদিও এই অবস্থাকে রাজনৈতিক স্টান্ট বলে উড়িয়ে দিয়েছেন আরজেডি নেতা তেজস্বী যাদব। এরপরই আসরে নামেন প্রশান্ত কিশোর। পিকে বলেন, নেতাদের তাঁদের কর্মক্ষমতা এবং জনসেবার জন্য তাঁরা কতটা উৎসর্গীকৃত, সেই ভিত্তিতে নেতাদের নির্বাচন করার গুরুত্বের উপর জোর দেওয়া উচিত।” তাঁর যুক্তি, শুধুমাত্র যারা সক্রিয়ভাবে জনগণের জন্য কাজ করে, তাদের পদে থাকা উচিত। কারণ নাগরিকদের সাংবিধানিক উপায়ে কাজ না করা নেতাদের অপসারণের অধিকার রয়েছে। প্রশান্ত কিশোর স্বল্পমেয়াদী রাজনৈতিক লাভের চেয়ে দীর্ঘমেয়াদী উন্নয়নমূলক বিষয়গুলিকে অগ্রাধিকার দেওয়ার আহ্বানও জানান।

প্রসঙ্গত, এরই মধ্যে প্রশান্ত কিশোর ঘোষণা করেছেন, আগামী ২ অক্টোবর তিনি দল গঠন করছেন। আর সেই দলের নাম হল জন সুরজ। দল গঠনের ঘোষণা করে প্রশান্ত কিশোর এবার একজোটে এনডিএ এবং ইন্ডিয়া জোটকেও বড় চ্যালেঞ্জ ছুড়েছেন। প্রশান্ত কিশোর বলেন, ”আমরা আগামী ২ অক্টোবর দল গঠন করব। আমি লিখে দিচ্ছি, বিহারের মানুষ ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে এনডিএ এবং ইন্ডিয়া জোটকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করে দেবে। এবার জন সুরজকেই বিহারে জয়ী করবে জনগণ।”

প্রশান্ত কিশোরের কথায়, ”কেউ কেউ আমাকে জিজ্ঞাসা করছেন, জন সুরজ কার ভোট কাটবে, এনডিএ নাকি ইন্ডিয়া, আমরা তাঁদের জানিয়ে দিচ্ছি, জন সুরজ এনডিএ এবং ইন্ডিয়াকে বিহার থেকে মুছে ফেলবে। কারণ জন সুরজ সম্পূর্ণভাবে বিহারের মানুষের সঙ্গে রয়েছে এবং মানুষও আমাদের সঙ্গে রয়েছে।”