৪৮ ডিগ্রি তাপমাত্রায় ডিম পাড়ছে পাখি; এরপর সে খাবারের খোঁজে বেরোতেই এক যুবক যা করলেন… দেখে অবাক নেটিজেনরা

৪৮ ডিগ্রি তাপমাত্রায় ডিম পাড়ছে পাখি ! এরপর সে খাবারের খোঁজে বেরোতেই এক যুবক যা করলেন… দেখে অবাক নেটিজেনরা

জয়পুর: দেশে ইতিমধ্যেই বর্ষার আগমন ঘটেছে। কিন্তু ভারতের বিভিন্ন জায়গায় যেন গরমের প্রকোপ শেষ হওয়ার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। প্রাক-বর্ষার বৃষ্টিতে স্বস্তি আসবে বলে ভেবেছিলেন অনেকেই। কিন্তু হয়েছে উল্টোটা! আসলে বৃষ্টির পর আর্দ্রতা আরও বেড়ে গিয়েছে। ফলে সকলের অবস্থা আরও খারাপ হয়েছে। হাঁসফাঁস অবস্থা থেকে এখনও স্বস্তি মেলেনি।

আরও পড়ুন– উত্তরবঙ্গে অতিরিক্ত বৃষ্টি, দক্ষিণে বৃষ্টির ঘাটতি ! ভারী বৃষ্টির সম্ভাবনা কবে থেকে? জেনে নিন

মানুষ তো না হয় এসি চালিয়ে কিংবা কুলার চালিয়ে গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন। কিন্তু তীব্র গরমে পশুপাখিদের অবস্থা শোচনীয়।প্রচণ্ড গরমে প্রচুর পাখি প্রাণ হারিয়েছে। ইতিমধ্যেই এমন ভিডিও প্রকাশ্যেও এসেছে। এমনকী, বহু জায়গায় তৃষ্ণার্ত অথবা গরমের কারণে মৃত পাখিদের উদ্ধার করা হয়েছে। অন্য দিকে রাজস্থানের মাটিতে ৪৮ ডিগ্রি তাপমাত্রাতেও একটি পাখির ডিম পাড়ার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। আসলে এক ব্যক্তি ঘটনাটা ভিডিও-বন্দি করে নেটদুনিয়ায় পোস্ট করেছিলেন। ওই ব্যক্তি লক্ষ্য করেছিলেন যে, একটি পাখি মাটিতে গর্ত করছে। আসলে মাঠের মধ্যে ডিম পাড়ার জন্যই ওই গর্তটি বানিয়েছিল পাখিটি। এদিকে ডিম পাড়ার পর সে চলে গিয়েছিল খাবারের সন্ধানে। ঠিক সেই সময় পাখিটির অনুপস্থিতিতে ওই ব্যক্তি এমন একটি কাজ করলেন, যা বহু নেটিজেনের প্রশংসা কুড়িয়ে নিয়েছে।

আরও পড়ুন– সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে ভিক্ষাবৃত্তি, রাতের আঁধার নামতেই রূপ বদলে যায় ভিক্ষুকের; ভাইরাল ভিডিও দেখে চক্ষু চড়কগাছ নেটিজেনদের!

কিন্তু কী এমন করলেন ওই ব্যক্তি? ভাইরাল ভিডিও-য় দেখা যাচ্ছে, মাঠের মাঝখানে ডিম পাড়ছে পাখিটি। এরপর খাবার সন্ধানে সে ওই জায়গা ছেড়ে চলে যায়। এদিকে ডিমগুলো রোদে পড়া থাকতে দেখে ওই ব্যক্তি কিছু কাঠ এবং পাতা সংগ্রহ করে আনেন। এরপর সেই কাঠ এবং পাতার সাহায্যে পাখিদের জন্য একটি ছাউনি তৈরি করে দেন। ফলে ছায়ার মধ্যেই ছিল পাখিটির ডিমগুলি।

অন্য দিকে খাবার জোগাড় করে যখন পাখিটি ফেরে, সে গোটা বিষয়টি দেখে যারপরনাই অবাকই হয়। নিজের ডিমগুলি আরও একবার পরীক্ষা করে নিয়ে যেন নিশ্চিন্ত হয় সে! এই প্রখর রোদে যে ডিমগুলি ছায়া পেয়েছে, সেটা দেখেই আশ্বস্ত হয়ে নিজেও ছাউনির তলায় বিশ্রাম নিতে শুরু করে পাখিটি। আর গোটা ঘটনার ভিডিও দেখে মন ভরেছে নেটিজেনদের। সকলেই ওই ব্যক্তির কাজের প্রশংসা করছেন। আর বলছেন যে, এই ভিডিওটি সকলের মন ছুঁয়ে যাবে।