বিপুল কুণ্ডু 

Bankura News: ১৫-২০ হাজারের ওয়াটার পিউরিফায়ার মাত্র ৪ হাজারে, বাঁকুড়ার ব্যক্তি করলেন ম্যাজিক

বাঁকুড়া: গরিবের জন্য অ্যাকোয়া গার্ড বানালেন বাঁকুড়ার এক ব্যক্তি। নামিদামি কোম্পানির একোয়াগার্ড লাগাতে গেলে ন্যূনতম খরচ ১৫ থেকে ২০ হাজার টাকা। সেই কারণে পরিশুদ্ধ পানীয় জল পান করার কথা ভাবতেই পারেন না আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষরা। তবে আর চিন্তা নেই, একেবারে কম খরচে অ্যাকোয়া গার্ড তৈরি করেছেন বাঁকুড়ার উদ্ভাবক বিপুল কুন্ডু। এই একোয়া গার্ডের দাম শুরু হবে, মাত্র সাড়ে চার হাজার টাকা থেকে। বিপুল কুন্ডু অ্যাকোয়া গার্ডের ক্যাবিনেট এবং ইলেকট্রিক্যাল কাঠামো তৈরি করেছেন সঙ্গে নামিদামি কোম্পানির অ্যাকোয়া গার্ডের মতোই সংযুক্ত করেছেন সেডিমেন্ট, কার্বন এবং ইউভি।

অর্থাৎ জল পরিশুদ্ধ করাতে কোনও রকম কার্পণ্য রাখেননি তিনি। হাতে করে তৈরি করেছেন অ্যাকোয়া গার্ডের ক্যাবিনেট এবং ইলেকট্রিক্যাল এবং সেডিমেন্ট, কার্বন এবং ইউভি বাজার থেকে কেনা। ক্যাবিনেটটি চাইলে অনায়েসে খুলে পরিবর্তন করে ফেলতে পারবেন সেডিমেন্ট, কার্বন এবং ইউভি। যে কাজটা “সার্ভিসিং” এর নাম করে বেশ মোটা টাকা চার্জ করে নামিদামি কোম্পানিরা সেটা ঘরে বসেই হয়ে যাবে।

সঙ্গে সেডিমেন্ট, কার্বন এবং ইউভি অনলাইন বাজারে পাওয়া যায় শ’য়ের দামে, এমনটাই বললেন বিপুল কুন্ডু। বিপুল কুন্ডু বলেন ক্যাবিনেটটি তিনি ইচ্ছা করেই ট্রান্সপারেন্ট তৈরি করেছেন যাতে সহজেই যে কেউ পরিবর্তন করতে পারেন খুব সহজেই। এছাড়াও থাকছে দুই বছরের রিপ্লেসমেন্ট গ্যারেন্টি। দাম শুরু মাত্র সাড়ে চার হাজার টাকা থেকে। ইনস্টলেশন শুরু হয়েছে ইতিমধ্যেই।

বাঁকুড়ার বিপুল কুন্ডু ইলেকট্রনিক্স ব্যাবহার করে নতুন নতুন সমস্যার সমাধান করছেন নিত্যদিন। নিজের পেশাকে নেশায় পরিণত করে ব্যাবসার রূপ দিয়েছেন। প্রান্তিক বাঁকুড়া থেকে বাঁকুড়ার এই প্রযুক্তির নাম পোঁছে যাচ্ছে রাজ্যের বড় শহর গুলিতে।

নীলাঞ্জন ব্যানার্জী