‘মোদি ৩.০’-র প্রথম ১০০ দিন; কী কি বড় পদক্ষেপ নিল সরকার? আগামী দিনে কী কী পদক্ষেপ নেওয়া হবে?

PM Narendra Modi: ইউক্রেনের সঙ্গে সংঘাতের আবহেই জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে রাশিয়া যেতে পারেন মোদি

নয়াদিল্লি: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ পর্যায়ের আলোচনার জন্য জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মস্কো সফরের সম্ভাবনা রয়েছে। বার্ষিক ভারত-রাশিয়া সংলাপের জন্য এই সফরটি আড়াই বছরের দীর্ঘ ইউক্রেন সংঘাতের পটভূমিতে হতে চলেছে, যে সময়ে নয়া দিল্লি বারবার যুদ্ধরত পক্ষগুলিকে কূটনীতির পথ বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিল।

ভারত সম্প্রতি সুইজারল্যান্ডে ইউক্রেনের উপর শান্তি আলোচনায় অংশ নিয়েছে, দেশটির প্রতিনিধিত্ব করার জন্য বিদেশ মন্ত্রকের পশ্চিম সচিব পবন কাপুরকে পাঠিয়েছে। ভারত এবং অন্য ছ’টি দেশ যৌথ কমিউনিকে স্বাক্ষর করা থেকে বেরিয়ে এসে বলেছে যে শান্তির জন্য ‘সকল স্টেকহোল্ডারকে একত্রিত করা’ প্রয়োজন।

২০০০ সালে যখন “কৌশলগত অংশীদারিত্বের ঘোষণাপত্র” স্বাক্ষরিত হয়েছিল তখন থেকেই ভারত ও রাশিয়ার মধ্যে বার্ষিক শীর্ষ সম্মেলনটি একটি ঐতিহ্য ছিল। জুলাইয়ের প্রথম সপ্তাহে আস্তানায় অনুষ্ঠিত হতে যাওয়া সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) শীর্ষ সম্মেলনে মোদি সম্ভাব্যভাবে এড়িয়ে যেতে পারেন এমন খবরের মধ্যে এই সফরটি হচ্ছে। মোদির এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত আঞ্চলিক উন্নয়নের মধ্যে একটি কৌশলগত পদক্ষেপের ইঙ্গিত দিতে পারে।

চিন, রাশিয়া এবং কয়েকটি মধ্য এশিয়ার দেশগুলির মতো দেশগুলির সমন্বয়ে গঠিত এসসিও নিরাপত্তা, অর্থনৈতিক সহযোগিতা এবং আঞ্চলিক স্থিতিশীলতার বিষয়ে আলোচনার একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। চলমান সংসদ অধিবেশনের কারণে এসসিও সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত মোদির।