১২ জুলাই, ২০৩৮, পৃথিবীর শেষ দিন! আর মাত্র ১৪ বছর! NASA-র ভয়ঙ্কর রিপোর্ট

ওয়াশিংটন: আমেরিকার মহাকাশ সংস্থা নাসা (NASA) একটি কাল্পনিক টেবিলটপ এক্সারসাইজ রিপোর্টে প্রকাশ করেছে। একটি বিপজ্জনক গ্রহাণুর পৃথিবীতে আঘাত হানার সম্ভাবনা দেখা দিয়েছে।

এই বিশালাকার গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা ৭২%। জানিয়েছে নাসা। এই অজানা গ্রহাণু আগামী ১৪ বছরের মধ্যে পৃথিবীর দিকে ধেয়ে আসতে পারে। নাসার এই রিপোর্টে উল্লিখিত তারিখ অনুয়ায়ী, গ্রহাণুর সংঘর্ষের তারিখ হতে পারে – ১২ জুলাই, ২০৩৮।

আরও পড়ুন- ইতিহাস তৈরি, বাংলাদেশ বধ, কাজে এল না লিটনের লড়াই, শেষ চারে আফগানিস্তান

NASA-র অফিসিয়াল রিপোর্ট অনুযায়ী, এপ্রিল মাস নাগাদ প্ল্যানেটারি ডিফেন্স ইন্টারএজেন্সি টেবলটপ এক্সারসাইজ পরিচালনা করে। ২০ জুন NASA জনস হপকিন্স অ্যাপ্লাইড ফিজিক্স ল্যাবরেটরিতে (APL) অনুষ্ঠিত এই মহড়ার কথা জানায়। মোট ১০০ জন বিশেষজ্ঞ ছিলেন তাতে।

এমন গ্রহাণু, যেগুলিকে আগে শনাক্ত করা যায়নি, সেগুলিকে নিয়ে চর্চার জন্যই এই অনুশীলন। গ্রহাণু সম্পর্কে কিছু তথ্য পেলেও নাসা জানতে পারেনি, এটির গতিপথ কেমন হবে!

প্রতিবেদনে আরও বলা হয়েছে. এই পুরো মহড়া পৃথিবীর ক্ষমতা দেখার জন্য করা হয়েছিল। ওয়াশিংটনে নাসা সদর দফতরের গ্রহ প্রতিরক্ষা কর্মকর্তা লিন্ডলি জনসন বলেছেন, একটি বড় গ্রহাণু বিপর্যয় হতে পারে।

আরও পড়ুন- India vs England: সেমিফাইনাল না খেলে সরাসরি ফাইনাল খেলবে ভারত! জেনে নিন কীভাবে

সম্ভবত এটিই একমাত্র প্রাকৃতিক দুর্যোগ যা নিয়ে মানুষের কাছে ভবিষ্যদ্বাণী করার প্রযুক্তি রয়েছে। তাই মানুষ এটি প্রতিরোধ করার জন্য একটি প্রযুক্তিগত উপায় খুঁজে বের করার চেষ্টা করতে পারে। এটি ছিল নাসার ডার্ট (ডাবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট) মিশনের ডেটা ব্যবহার করার জন্য প্রথম অনুশীলন।