প্রতিকী ছবি।

IRCTC থেকে অন্য কারও জন্য আর টিকিট কাটা যাবে না? আসল সত্যিটা কী? জেনে নিন

আসানসোল, পশ্চিম বর্ধমান : ভারতীয়দের লাইফলাইন রেল। রেল যাত্রা আরও সুগম হয়েছে অনলাইন টিকিট বুকিং সিস্টেমের জন্য। ফলে লাইনে না দাঁড়িয়ে ঘরে বসে কয়েকটা ক্লিক করে ট্রেনের রিজার্ভেশন করা সম্ভব হয়েছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি খবর ছড়িয়েছে, যা চিন্তায় ফেলে দিয়েছে আইআরসিটিসি ইউজারদের। যেখানে বলা হয়েছে, কোনও ইউজার অন্য পদবীর কারও টিকিট আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপ থেকে বুকিং করতে পারবেন না।

এই খবর কতটা সত্যি? সত্যিই কি টিকিট বুকিং এর নিয়মে বদল করেছে রেল? বিষয়টি নিয়ে স্পষ্ট জানিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারি কৌশিক মিত্র।

আরও পড়ুন- বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে প্রতারণায় অভিযুক্ত আফগান তারকা, শাস্তি হতে পারে?

তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় যে খবর ছড়িয়েছে, তা সম্পূর্ণ ভুল। কারণ রেলের গাইডলাইন অনুযায়ী, আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপ থেকে আগের মতোই টিকিট বুক করা যাবে। একজন ইউজার কতগুলি টিকিট কাটতে পারবেন, সে বিষয়টিও স্পষ্ট করেছেন তিনি।

রেলের এই পদস্থ কর্তা জানিয়েছেন, কোনও ইউজার তাঁর ব্যক্তিগত ইউজার আইডি থেকে মাসে ১২ টি টিকিট কাটতে পারবেন। আবার কোনও আধার অথেন্টিকেটেড ইউজার এক মাসে টিকিট কাটতে পারবেন মোট ২৪টি।

এই টিকিটগুলি যে কোনও ইউজার নিজের জন্য কাটতে পারবেন। পাশাপাশি পরিবার, পরিজন এবং নিকট পরিচিতদের জন্য কাটতে পারবেন। তবে এক্ষেত্রে প্রত্যেক টিকিটে যে কোনও একজন যাত্রীর আধার অথেন্টিকেশন থাকতে হবে।

আরও পড়ুন- ভারতের ফাঁড়া কাটল, যিনি থাকলে টিম ইন্ডিয়া হারে, তিনি সেমিফাইনালে নেই!

একইসঙ্গে তিনি জানিয়েছেন, রেলের গাইডলাইন অনুযায়ী, যেভাবে আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপ থেকে টিকিট কাটা যায়, সেই ভাবেই টিকিট কাটা যাবে। যে নিয়ম তৈরি হয়েছে রেল বোর্ডের নিয়ম অনুসরণ করে এবং সেই সমস্ত তথ্য জনসাধারণের জন্য পাবলিক ডোমেনে দেওয়া আছে।

তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, কোনও ব্যক্তিগত ইউজার টিকিট কেটে, সেই টিকিট বাজারে বিক্রি করতে পারবেন না বা ব্যবসা করতে পারবেন না। কারণ এটি রেলের নিয়ম অনুযায়ী একটি দন্ডনীয় অপরাধ।

নয়ন ঘোষ