কমল হাসান

Kamal Haasan: কোভিড অতিমারী এবং দুর্ঘটনাই কারণ; শেষমেশ ‘ইন্ডিয়ান ২’-এর বিশাল বাজেট নিয়ে মুখ খুললেন কমল হাসান

অবশেষে বহু প্রতীক্ষিত ‘ইন্ডিয়ান ২’ ছবির বড়সড় বাজেট নিয়ে নীরবতা ভাঙলেন অভিনেতা কমল হাসান। আর এই ছবির জন্য প্রায় ২৮ বছর পর একসঙ্গে কাজ করতে চলেছেন পরিচালক এস শঙ্কর এবং কমল হাসান। এই ছবির হিন্দি ভার্সন ‘হিন্দুস্তানি ২’-এর ট্রেলার মুক্তির অনুষ্ঠানে হাজির হয়ে তামিল সুপারস্টার বলেন যে, এই ছবির বাজেটের উপর ব্যাপক ভাবে প্রভাব ফেলেছে কোভিড-১৯ অতিমারী এবং সেটের দুর্ঘটনা। পরিচালক এস শঙ্কর এবং প্রযোজকদের উচ্ছ্বসিত প্রশংসাও করেছেন অভিনেতা।

আরও পড়ুনঃ ‘ওঁদের জুটি অটুট থাকুক…’, সোনাক্ষী-জাহিরের বিয়ে নিয়ে আবেগপ্রবণ শত্রুঘ্ন সিনহা; কিন্তু কোথায় গেলেন অভিনেত্রীর দুই দাদা?

কমল হাসানের কথায়, “পরিচালক এবং চিত্রনাট্যের দ্বারা এই বাজেট নির্ধারিত হয়নি। আসলে কোভিড আমাদের বাজেট নির্ধারণ করেছে। কিছু দুর্ঘটনা আবার বাজেটের ক্ষেত্রে বিলম্ব এনেছে। এমনকী ছবিটি হিট হওয়ার আগেই প্রযোজক এবং পরিচালকদের ধৈর্যশক্তি প্রশংসা না করলেই নয়। আসলে হাতে ব্যথা হলে সব কিছু ছেড়ে দেওয়া সহজ। আমাকে এটি ছেড়ে আমাকে অন্যটায় যেতে দিন। কিন্তু তাঁরা সেটা করেন না। আর এই সন্তানটিকে না ছেড়ে দেওয়া আর এই সন্তানকে অনাথ না করার সিদ্ধান্তটা ছিল লাইকা এবং শঙ্করের।”

প্রসঙ্গত ২০১৮ সালে ‘ইন্ডিয়ান ২’ ছবির ঘোষণা হয়েছিল। ২০১৯ সালে শুরু হয়েছিল প্রথম পর্যায়ের শ্যুটিং। যদিও কোভিড ১৯ অতিমারীর জেরে হওয়া লকডাউনের কারণে ছবির শ্যুটিং স্থগিত হয়ে গিয়েছিল। আবার ছবির সেটে এক দুর্ভাগ্যজনক দুর্ঘটনা ঘটেছিল। যার জেরে প্রাণ হারিয়েছিলেন ৩ কলাকুশলী। এর ফলে কয়েক বছর ধরে স্থগিত ছিল ছবির কাজ। এখানেই শেষ নয়, লাইকা প্রোডাকশনস এবং ছবির পরিচালক এস শঙ্করের মধ্যে মতবিরোধের কারণেও শ্যুটিং থমকে গিয়েছিল। অবশেষে সমস্ত কিছুর সমাধান করে ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে ‘ইন্ডিয়ান ২’ ছবির শ্যুটিং।

‘ইন্ডিয়ান ২’ আসলে ‘ইন্ডিয়ান’ ছবির সিক্যুয়েল। যা মুক্তি পেয়েছিল ১৯৯৬ সালের ৯ মে। ‘ইন্ডিয়ান ২’ ছবিতে দেখা যাবে সিদ্ধার্থ, কাজল আগরওয়াল, রকুল প্রীত সিং, সমুথিরাকানি, ববি সিমহা এবং প্রিয়া ভবানী শঙ্করকে। তবে বিবেক এবং নেদুমুদি ভেনুর মতো প্রয়াত অভিনেতাদের বড় পর্দায় ফেরাতে সিজিআই এবং বডি ডাবল ব্যবহার করেছেন পরিচালক শঙ্কর। আগামী ১২ জুলাই মুক্তি পেতে চলেছে ‘ইন্ডিয়ান ২’। আবার ওই একই দিনে মুক্তি পাবে অক্ষয় কুমারের ‘সরফিরা’।