দেশ জুড়েই প্রবেশ করেছে মৌসুমী বায়ু।

Weather update India: দেশের আর কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই, বেশিরভাগ অংশেই প্রবেশ করেছে মৌসুমি বায়ু

নয়াদিল্লি: দেশের বেশির ভাগ অংশেই প্রবেশ করেছে মৌসুমি বায়ু, তাই দেশ জুড়েই বিভিন্ন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস কেরল, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, গোয়া, গুজরাট, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তীসগড়, রাজস্থান, ওড়িশা, উত্তরপ্রদেশ, দিল্লী, মধ্যপ্রদেশ, বিহার এবং হরিয়ানা। সেই সঙ্গে উত্তরপূর্বের রাজ্যগুলির মধ্যে অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা এবং সিকিমে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও।

আরও পড়ুন: দুই বিধায়কের শপথ নিয়ে কী করণীয়? বোসের উপর চাপ বাড়িয়ে ধনখড়কে ফোন বিমানের

তবে বর্ষা জম্মু-কাশ্মীরে পৌঁছে গেলেও এখনও বর্ষা ঢোকার অপেক্ষায় বাকি দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকা। দক্ষিণবঙ্গের হলদিয়া পর্যন্ত ঢুকে পড়েছে বর্ষা। জুন মাসের মধ্যে বাকি অংশ ঢুকে পড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, জম্মু এবং কাশ্মীর, লাদাখ, পঞ্জাবের কিছু জায়গায় ঢুকে পড়েছে বর্ষা।

আগামী তিন-চার দিন ছত্তীসগড়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহারের বাকি অংশ এবং উত্তর প্রদেশ, উত্তরাখণ্ডের কিছু অংশে ঢুকবে মৌসুমী বায়ু। বর্ষা জম্মু এবং কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানার কিছু অংশেও ঢুকে পড়বে আগামী তিন চার দিনে।

সেই সঙ্গে পশ্চিম, মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তিশালী হবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে এটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। এ ছাড়াও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে গুজরাট থেকে বিহার পর্যন্ত। এই অক্ষরেখা রাজস্থান মধ্যপ্রদেশ ও ইউপির উপর দিয়ে রয়েছে। ঘূর্নাবর্ত রয়েছে বাংলাদেশ আসাম রাজস্থান ও গুজরাটের উপর।