পঞ্চায়েত ছবির একটি দৃশ্য।

Panchayat Department: পঞ্চায়েত ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে কঠোর রাজ্য, বড় পদক্ষেপ সরকারের

কলকাতা: ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকারের পঞ্চায়েত দফতর। কর্মীদের মধ্যে কঠোরভাবে বদলি নীতি চালু করল রাজ্য সরকার। লক্ষ্য, ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থায় কর্মীদের মানোন্নয়ন ঘটিয়ে জন পরিষেবায় দক্ষতা বাড়ানো।

পঞ্চায়েতে কর্মরত কোনও কর্মীকেই তিন বছরের বেশি একই গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতিতে রাখা যাবে না। এই মুহূর্তে যাঁরা তিন বছরের বেশি সময় ধরে গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতিতে রয়েছে তাঁদেরকে দ্রুত বদলি করতে হবে, জেলাশাসকদের এমনই নির্দেশ দিলেন পঞ্চায়েত দফতরের অতিরিক্ত সচিব।

আরও পড়ুন: মালদহে গ্রেফতার বিজেপি শাসিত পঞ্চায়েতের প্রধান, অস্ত্র কিনতে গিয়ে ধৃত বলে অভিযোগ

পঞ্চায়েত দফতর সূত্রে খবর, রাজ্যে এই মুহূর্তে ৩ হাজার ৩৪৩টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। পঞ্চায়েত সমিতির সংখ্যা ৩৩২টি। প্রতিটি গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিতে বহু কর্মী রয়েছে যাঁরা দিনের পর দিন একই জায়গা কাজ করছেন। এই ধরনের কর্মীদের নিয়ে নানা সময়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দেখা দেয়। নানা অনিয়ম এবং দুর্নীতির সঙ্গে এদের জড়িয়ে যাওয়ারও অভিযোগ ওঠে। পঞ্চায়েতে আবাস, একশো দিনের কাজ-সহ নানা প্রকল্পের রূপায়ণে এই পঞ্চায়েত দফতরের কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। সম্প্রতি মুর্শিদাবাদে পঞ্চায়েত সমিতির এক আধিকারিক গ্রেফতারও হয়েছেন। মানুষের ক্ষোভকে প্রশমিত করতেই এই বদলী নীতি গ্রহণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তাই জেলাশাসক ও জেলাপরিষদের একজিকিউটিভ অফিসারদের এখনই ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।