কর্ণগড়ে ধ্বংসপ্রাপ্ত ইমারত 

Medinipur Tourism Attraction: চুয়াড় বিদ্রোহের আঁতুড়ঘর থেকে বিপ্লবের ভূমি, ছোট্ট অবসরে বেড়াতে চলুন মেদিনীপুরে

রঞ্জন চন্দ, পশ্চিম মেদিনীপুর: বিপ্লবের মাটি মেদিনীপুর। এই মেদিনীপুরের পরতে পরতে রয়েছে বিপ্লবের নানা ইতিহাস। দেশের জন্য বীর শহিদদের আত্মবলিদানের গাথা উচ্চারিত  হয় মেদিনীপুরের ভূমিতে। দেশমাতৃকাকে রক্ষা করতে জেলার বীর সন্তানেরা এগিয়ে এসেছিলেন। যাঁরা এই ইতিহাস জানতে আগ্রহী, সপ্তাহ শেষে কিংবা অফিসের ছুটি নিয়ে একদিন কিছু  সময় কাটাতে পারেন বিপ্লবের মাটি মেদিনীপুরে। এছাড়াও নানা নিদর্শন আপনাকে নিয়ে যাবে সুদূর ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে।

যারা ঘুরতে যেতে পছন্দ করেন, তাঁরা সপ্তাহান্তে পরিবার, পরিজন কিংবা প্রিয়জনকে নিয়ে একটু ঘুরে আসার প্ল্যান করেন, তাঁরা অবশ্যই ঘুরে আসতে পারেন বিপ্লবের স্মৃতি জড়ানো এই জায়গা থেকে। একদিকে যেমন ভারতবর্ষে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জেনে সমৃদ্ধ হবেন, তেমনই গ্রামীণ এলাকার এই পরিবেশ বেশ আনন্দ দেবে আপনাকে। মেদিনীপুর শহর থেকে অনতিদূরে রয়েছে বিপ্লবের স্মৃতি জড়ানো কর্ণগড়।

আরও পড়ুন : নীরবতায় মুখর প্রেম, ফেসবুকের পরিচয় পেরিয়ে বিয়ের পিঁড়িতে মূক ও বধির জুটি

পশ্চিম মেদিনীপুর জেলার শালবনি বিধানসভার অন্তর্গত কর্ণগড়। এই কর্ণগড়ে জন্ম হয়েছিলেন বীরাঙ্গনা রানি শিরোমণির। তিনি ছিলেন ইংরেজদের বিরুদ্ধে  সশস্ত্র আন্দোলন চুয়াড় বিদ্রোহের নেত্রী। মেদিনীপুরের বিপ্লবের মাটিতে কান পাতলে শোনা যায় তাঁর কথা। শহরের কাছে রয়েছে একটি প্রাচীন দালানের ধ্বংসাবশেষ। সেই জায়গাকে সাজিয়ে তোলা হয়েছে এক নতুনভাবে। রয়েছে কটেজও। তবে চারিদিক সবুজে ঘেরা ক্ষেত্র। মাঝে ইতিহাসের হাতছানি।

ছোট্ট ছুটির অবসরে ঘুরে আসুন ইতিহাসের গন্ধমাখা মেদিনীপুর থেকে।