ITI কোপা কোর্সে বাড়ছে কাজের সুযোগ

ITI COPA Course: আইটিআই কোপা কোর্সে বাড়ছে কাজের সুযোগ! জানুন কী আছে এই কোর্সে

বসিরহাট: আইটিআই কোপা কোর্সে বাড়ছে কাজের সুযোগ। বর্তমানে সভ্যতার অগ্রগ্রতির সঙ্গে প্রযুক্তিগত উন্নতি ঘটেছে। বর্তমানে ছোট বড়ো যেকোনও কাজেই কম্পিউটারের মত গেজেটের প্রয়োজন হয়। আর সেখানে সাইবার নিরাপত্তা, ডিজাইন-সহ একাধিক ক্ষেত্রে অপারেটরের চাহিদা বাড়ছে।

২৪ পরগনা জেলার বসিরহাটের হিঙ্গলগঞ্জ আইটিআই কলেজের ভারপ্রাপ্ত শিক্ষক কৌশিক চক্রবর্তী জানান, বিশেষজ্ঞরা বলছে এটাই ভবিষ্যত। বর্তমান বিশ্বে স্বাস্থ্যক্ষেত্র, শিক্ষা থেকে শুরু করে ব্যবসা ও অটোমোবাইল পর্যন্ত সমস্ত ক্ষেত্রেের উজ্জ্বল ভবিষ্যৎ।

আরও পড়ুন: সক্রিয় ঘূর্ণাবর্ত, ঝড়বৃষ্টির পূর্বাভাস! রথের দিন কেমন থাকবে আকাশ? দক্ষিণবঙ্গের কোন কোন জেলা ভাসবে, বড় আপডেট দিল হাওয়া অফিস

সেজন্য আগামী দিনে কোপা কোর্স নিয়ে কেরিয়ারের যে উজ্জ্বল সম্ভবনা থাকবে তুঙ্গে তা বলাই বাহুল্য। COPA হল একটি ITI ট্রেডসম্যানশিপ, নন-ইঞ্জিনিয়ারিং কোর্স। এটি পুরো নাম Computer Operator and Programming Assistant.প্রাথমিক কম্পিউটার অপারেশন, ইন্টারনেট এবং প্রোগ্রামিং প্রশিক্ষণ দেওয়া হয় এই কোর্সের মাধ্যমে। যেকোন মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীরা এই কোর্সে ভর্তি হতে পারে। এটি আইটি এবং আইটিইএস সেক্টরের অধীনে পড়ে।

কোর্সটির লক্ষ্য কম্পিউটার অপারেশন এবং প্রোগ্রামিং সম্পর্কিত পেশাগত প্রয়োজনীয়তা এবং নিয়োগযোগ্যতা দক্ষতার শেখা। পাশাপাশি বর্তমানে প্রযুক্তির উন্নতির সঙ্গে তাল মিলিয়ে দৌরাত্ম্য বাড়ছে সাইবার ক্রাইমের।

আরও পড়ুন: মোবাইল ফোনের নীচে এই ছোট্ট ছিদ্রটি কেন থাকে বলুন তো? মাইক্রোফোন নয় কিন্তু! ৯৯% লোকজনই জানেন না, কাজ জানলে মাথায় হাত পড়বে

সেজন্য ল্যাপটপ, স্মার্টফোনের মত গুরুত্বপূর্ণ ডিভাইসের সুরক্ষায় এই কোর্সের গুরুত্ব বাড়ছে দিন দিন। একজন ITI COPA কোর্স শিখে সরকারি অফিস, পুলিশ বিভাগ, কলেজ এবং বিশ্ববিদ্যালয়, ডাটা এন্ট্রি সেন্টার, ছোট আকারের অ্যাকাউন্টিং সংস্থা সহ একাধিক প্রতিষ্ঠানে চাকরির সুযোগ আছে।

জুলফিকার মোল্যা